হাইতির প্রেসিডেন্ট নিজ বাড়িতে খুন

আজাদী অনলাইন | বুধবার , ৭ জুলাই, ২০২১ at ৫:২৮ অপরাহ্ণ

ক্যারিবীয় দেশ হাইতির প্রেসিডেন্ট জোভেনেল ময়িসকে রাজধানী পোর্ট-ঔ-প্রিন্সে তার ব্যক্তিগত বাসভবনে গুলি করে হত্যা করেছে অজ্ঞাতপরিচয় বন্দুকধারীরা। ওই হামলায় তার স্ত্রীও আহত হয়েছেন।
দেশটির অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী ক্লদ জোসেফ আজ বুধবার (৭ জুলাই) এক বিবৃতিতে বলেছেন, “মঙ্গলবার গভীর রাতে নিজের বাড়িতে হামলার শিকার হন প্রেসিডেন্ট ময়েস।”
৫৩ বছর বয়সী জোভেনেল ময়িস ২০১৭ সালের ফেব্রুয়ারি থেকে হাইতির প্রেসিডেন্ট পদে ছিলেন। তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে উঠেছিল। তার আমলে দেশটি প্রায়ই সরকারবিরোধী সহিংস সরকারবিরোধী বিক্ষোভে জর্জরিত হয়েছে।
ময়িসের মৃত্যুতে “রাষ্ট্রের ধারাবাহিকতা নিশ্চিত করতে সব ব্যবস্থা গ্রহণ করা হয়েছে” বলে জানিয়েছেন অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী জোসেফ ।
আন্তর্জাতিক বার্তা সংস্থা বিবিসি জানায়, এবছরের শুরুতেও হাইতির রাজধানী ও অন্যান্য কয়েকটি শহরে ময়িসের পদত্যাগের দাবিতে ব্যাপক বিক্ষোভ হয়েছিল।
হাইতির বিরোধীদলের দাবি, ময়িসের পাঁচ বছর মেয়াদ শেষ হওয়ার কথা ছিল এ বছরের ৭ ফেব্রুয়ারিতেই। তবে ময়িস দাবি করেছিলেন, ২০১৭ সালের ৭ ফেব্রুয়ারি পর্যন্ত তিনি দায়িত্ব গ্রহণ না করায় আরও একবছর তার মেয়াদ আছে।

পূর্ববর্তী নিবন্ধঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে মৃদু ভূকম্পন
পরবর্তী নিবন্ধকরোনায় আবার রেকর্ড ২০১ মৃত্যু