হজ : সৌদি আরবে পৌঁছেছেন ৫৫ হাজার ১১৬ বাংলাদেশি

রামুর হজযাত্রীর মৃত্যু

| সোমবার , ৩ জুন, ২০২৪ at ৮:৪৭ পূর্বাহ্ণ

এ বছর হজের উদ্দেশে এখন পর্যন্ত বাংলাদেশ থেকে সৌদি আরবে পৌঁছেছেন ৫৫ হাজার ১১৬ জন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৭৪৭ জন, আর বেসরকারি ব্যবস্থাপনায় গিয়েছেন ৫১ হাজার ৩৬৯ জন। শনিবার রাত দুইটা ৩০ মিনিটের ধর্ম মন্ত্রণালয়ের বুলেটিনে এই সংখ্যা জানানো হয়েছে। মোট ১৪১টি ফ্লাইটে সৌদি পৌঁছান এসব হজযাত্রী। এর মধ্যে বিমান বাংলাদেশ ৭১টি, সৌদি অ্যারাবিয়ান ৪৫টি এবং ফ্লাইনাস এয়ারলাইন্স ২৫টি ফ্লাইট পরিচালনা করেছে। খবর বিডিনিউজের।

হজযাত্রী পরিবহন করা তিন এয়ারলাইন্সকে নির্দিষ্ট সময়ের মধ্যে হজ কোটার অবশিষ্ট যাত্রীদের সৌদি আরবে পাঠানোর তাগিদ দিয়ে গতকাল রোববার একটি চিঠি দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

এতে জানানো হয়, রোববার সকাল ৯টা পর্যন্ত বিমানের কোটার আরও ১৫ হাজার ১১ জন, সৌদি অ্যারাবিয়ানের ১১ হাজার ৪৩৬ জন, ফ্লাইনাসের ৩ হাজার ৩২৯ জন হজযাত্রী পরিবহন বাকি রয়েছে। চাঁদ দেখা স্বাপেক্ষে আগামী ১৬ জুন হজের আনুষ্ঠানিকতা হতে পারে। এ বছর হজযাত্রার প্রথম ফ্লাইট শুরু হয় ৯ মে, যা ১২ জুন শেষ হবে। আর হজযাত্রা শেষে ফিরতি ফ্লাইট শুরু হবে ২০ জুন, ফিরতি যাত্রার শেষ ফ্লাইট ২২ জুলাই।

আরও একজনের মৃত্যু : এদিকে এ বছর হজে সৌদি আরব গিয়ে এখন পর্যন্ত ৯ জন মৃত্যুবরণ করেছেন। এদের মধ্যে মক্কায় ৭ জন এবং মদিনায় দুজন মৃত্যুবরণ করেছেন। সর্বশেষ গত শুক্রবার মক্কায় মৃত্যুবরণ করেন মো. নুরুল আলম। ৬১ বছর বয়সী এই হজযাত্রী কঙবাজারের রামু উপজেলার বাসিন্দা। তিনি গেল ১৪ মে বিমানের একটি ফ্লাইটে মক্কায় পৌঁছান।

পূর্ববর্তী নিবন্ধডোবায় মাছ ধরা নিয়ে কথা কাটাকাটি, সংঘর্ষে স্কুলছাত্রের মৃত্যু
পরবর্তী নিবন্ধসীতাকুণ্ডে বিভিন্ন ব্র্যান্ডের ৩৮ হাজার প্যাকেট সিগারেট জব্দ