সীতাকুণ্ড বোটানিক্যাল গার্ডেনে ১১ অজগর ছানা অবমুক্ত

সীতাকুণ্ড প্রতিনিধি | সোমবার , ৮ আগস্ট, ২০২২ at ৮:০৬ পূর্বাহ্ণ

চট্টগ্রাম চিড়িয়াখানায় কৃত্রিম পদ্ধতিতে জন্ম নেওয়া ১১টি অজগর ছানা সীতাকুণ্ডে বোটানিক্যাল গার্ডেন ও ইকোপার্কে অবমুক্ত করা হয়েছে। গতকাল রোববার দুপুরে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আশরাফুল আলম অজগর ছানাগুলো অবমুক্ত করেন।
এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম চিড়িয়াখানার কিউরেটর শাহাদাত হোসেন শুভ, বোটানিক্যাল গার্ডেন ইকোপার্কের রেঞ্জার মো. আলাউদ্দিন, অসিম কান্তি দাশসহ সীতাকুণ্ড ইকোপার্কের অন্যান্য কর্মকর্তা, কর্মচারীগণ।
উল্লেখ্য, চট্টগ্রাম চিড়িয়াখানায় স্থানীয়ভাবে তৈরি ইনকিউবেটরে প্রায় ৬৭ দিন ডিমগুলো রাখার পর এসব ডিম থেকে বাচ্চা ফুটে বের হয়। তিন ধাপে মোট ৬৪টি অজগর সাপের ছানা সীতাকুণ্ডে বোটানিক্যাল গার্ডেন ও ইকোপার্কে অবমুক্ত করা হয়। চট্টগ্রাম চিড়িয়াখানার কিউরেটর শাহাদাৎ হোসেন শুভ বলেন, ২০১৯ সালের জুনে বাংলাদেশে প্রথমবারের মতো চট্টগ্রাম চিড়িয়াখানায় হাতে তৈরি ইনকিউবেটরে ২৫টি অজগর সাপের বাচ্চা ফুটানো হয়। যা পরবর্তীতে বন্য পরিবেশে অবমুক্ত করা হয়েছিলো। এর ধারাবাহিকতায় ৩১টি ডিম থেকে ২৮টি অজগর সাপের বাচ্চা ফোটে। সেগুলো লালনপালনের উপযুক্ত পরিবেশ নিশ্চিত করতে সীতাকুণ্ড বোটানিক্যাল গার্ডেন ও ইকোপার্কে অবমুক্ত করার নির্দেশনা দেন চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান। তার নির্দেশনা অনুযায়ী গতকাল ৩য় ধাপে আরো ১১টি বাচ্চা সীতাকুণ্ড ইকোপার্ক ও বোটানিক্যাল গার্ডেনে অবমুক্ত করা হয়।