সীতাকুণ্ডে ২৫ কিলোমিটার যানজট, দুর্ভোগে যাত্রীরা

মহাসড়কে চলছে সংস্কার কাজ

সীতাকুণ্ড প্রতিনিধি | শুক্রবার , ৩১ মে, ২০২৪ at ৯:৩৭ পূর্বাহ্ণ

ঢাকাচট্টগ্রাম মহাসড়কের সীতাকুণ্ডে ২৫ কিলোমিটার অংশে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। মহাসড়কের সংস্কারকাজ চলার কারণে এই যানজটের সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে হাইওয়ে পুলিশ। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টা থেকে এ যানজটের কবলে পড়ে ঠায় দাঁড়িয়ে থাকে দূরপাল্লার শত শত যানবাহন। চট্টগ্রামমুখী লেনে যানবাহন চলেছে কচ্ছপ গতিতে। এভাবে যানজটে আটকা পড়ে চরম ভোগান্তি পোহাতে হয়েছে দূরদূরান্তের হাজারো যাত্রীকে। প্রায় বিকাল ৩টার দিকে যানজটমুক্ত হলেও ধীর গতিতে গাড়ি চলছিল।

দেখা যায়, মহাসড়কের বাড়বকুণ্ড থেকে ভাটিয়ারি পর্যন্ত প্রায় ২৫ কিলোমিটার এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়। এতে দূরপাল্লার শত শত বাস, ট্রাক, কার, ট্যাঙিসহ বিভিন্ন যানবাহন আটকে পড়ায় প্রচণ্ড গরমের মধ্যে অসংখ্য যাত্রীকে কষ্ট পোহাতে হয়। যানজটের কবলে আটকা পড়া সীতাকুণ্ড পৌর সদর এলাকার বাসিন্দা শাখাওয়াত হোসেন জানান, তিনি বেলা ১১টার দিকে চট্টগ্রাম যেতে সীতাকুণ্ড পৌর সদর বাসস্টেশন থেকে উত্তরা পরিবহনের বাসে ওঠেন। বাসটি বাড়বকুণ্ড বাজার গিয়ে যানজটের কবলে আটকা পড়ে। সেখান থেকে ধীর গতিতে যেতে যেতে প্রায় দেড় ঘণ্টারও অধিক সময় পর তিনি কুমিরা বাজার অতিক্রম করেন। তবে জোরামতল এলাকায় যাওয়ার পর আবারও যানজটের কবলে পড়েন। দীর্ঘ তিন ঘণ্টারও অধিক সময় ধরে যানজটে আটকা থাকায় তীব্র গরমে চরম দুর্ভোগে পড়েছেন।

বাড়বকুণ্ডের এলাকার বাসিন্দা খোরশেদ আলম জানান, তিনি দুপুর ১২টার পর ব্যক্তিগত কাজে শহরে যেতে শুকলাল হাট বাজার থেকে গাড়িতে ওঠেন। কিন্তু যানজটের কারণে মন্থর গতিতে গাড়ি চালায় ৫ মিনিটের পথ বাঁশবাড়িয়া বাজার পর্যন্ত এসেছেন এক ঘণ্টারও বেশি সময়ে। তবে বাঁশবাড়িয়া এলাকায় দীর্ঘক্ষণ যানজটে থাকার পর পুনরায় ফিরে এসেছেন তিনি।

এদিকে যানজটের বিষয়ে জানতে চাইলে যানজট নিরসনের দায়িত্বে থাকা বারআউলিয়া হাইওয়ে থানার ওসি খোকন চন্দ্র ঘোষ বলেন, সড়ক ও জনপথ বিভাগ মহাসড়কের বাড়বকুণ্ডের শুকলালহাট ও বাঁশবাড়িয়া এলাকায় সংস্কার কাজ করছে। গত বুধবারও একই স্থানে সংস্কার কাজের জন্য দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছিল। তবে সংস্কার কাজের জন্য আগে থেকে ঘোষণা দেওয়া হয়েছিল। তবু তীব্র যানজট সৃষ্টি হয়। মহাসড়কে যানজট নিরসনে হাইওয়ে পুলিশ কাজ করেছে। দুপুর ২টার দিকে যানজট নিয়ন্ত্রণে আসলেও গাড়ি চলাচল করেছে ধীরগতিতে।

সওজ ও জনপথ অধিদপ্তর সীতাকুণ্ডের উপপ্রকৌশলী রোকন উদ্দিন খালেদ চৌধুরী জানান, সড়কের ১৫০ মিটারের মতো অংশ ক্ষতিগ্রস্ত হওয়ায় কয়েকদিন ধরে তা সংস্কার করা হচ্ছে। চালকদের কারণে যানজটের মাত্রা বেড়েছে বলে দাবি করেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধপ্রার্থীদের নির্বাচনী আচরণ বিধি মেনে চলার আহ্বান
পরবর্তী নিবন্ধআজিজ আহমেদের ‘দুর্নীতির’ অনুসন্ধান নিয়ে দুদকের সিদ্ধান্ত দুয়েকদিনের মধ্যে