সমবায় ব্যাংকের ১২ হাজার ভরি স্বর্ণের খোঁজ নেই : উপদেষ্টা

| সোমবার , ৩০ সেপ্টেম্বর, ২০২৪ at ৫:৫৭ পূর্বাহ্ণ

সমবায় ব্যাংকের ১২ হাজার ভরি স্বর্ণের খোঁজ পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় উপদেষ্টা এ এফ হাসান আরিফ। গতকাল রোববার দুপুরে কুমিল্লার কোটবাড়িতে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির (বার্ড) বার্ষিক পরিকল্পনা সম্মেলনে যোগ দিয়ে তিনি এ কথা জানান।

উপদেষ্টা বলেন, সমবায়ের সঙ্গে যারা আছেন তারা শুধু কমিটি আর দায়িত্ব আসা নিয়ে ব্যস্ত আছেন। কিন্তু সমবায়ের কল্যাণে কোনো কাজ হচ্ছে না। সমবায় দাঁড়াতে পারছে না, এর মূল কারণ হচ্ছে সমবায়ীদের মধ্যে সমবায়ের মনমানসিকতার অভাব রয়েছে। সমবায়ীরা শুধু কমিটিতে ঢুকতে চায়। কিন্তু সমবায়ের কী উন্নয়ন হলো সেটির দিকে তাদের লক্ষ্য নেই। আমি অবাক হয়েছি সমবায় ব্যাংকের অবস্থা দেখতে গিয়ে। জানতে পারলাম ১২ হাজার ভরি সোনার খোঁজ পাওয়া যাচ্ছে না। খবর বিডিনিউজের।

বার্ডের ময়নামতি অডিটোরিয়ামে আয়োজিত ৫৭তম বার্ষিক পরিকল্পনা সম্মেলন চলবে দুই দিন। পরিকল্পনা সম্মেলনে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠানের উচ্চ ও মধ্য পর্যায়ের ১১০ জন প্রতিনিধি অংশ নেন। অনুষ্ঠানের শুরুতে বৈষম্যবিরোধী ছাত্রজনতার আন্দোলনে নিহতদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

উপদেষ্টা হাসান আরিফ বলেন, বাংলাদেশের গ্রামের উন্নয়নে বার্ড অগ্রণী ভূমিকা পালন করেছে। বার্ডের পরীক্ষামূলক প্রকল্পগুলো সমগ্র বাংলাদেশে জাতীয় পর্যায়ে বাস্তবায়িত হয়েছে। বর্তমান এলজিইডি, উপজেলা কমপ্লেঙ, বিআরডিবি বার্ডের সফল কর্মসূচির ফসল। বার্ডের প্রতিষ্ঠাতা ড. আখতার হামিদ খানের দর্শন ছিল সমবায়, গ্রামীণ উন্নয়ন, গ্রামীণ মানুষের আর্থিক উন্নয়ন। এগুলো নিয়ে গবেষণা চলছে এবং বাস্তবায়িত হচ্ছে বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে।

পূর্ববর্তী নিবন্ধসিরিকোটির (রহ.) ‘জামেয়া মিশন’ শুরুর স্থান কোহিনূর প্রেসে সাবির শাহ ও কাসেম শাহ
পরবর্তী নিবন্ধদ্রুত সংস্কার শেষে নির্বাচন : ড. ইউনূস