সব আসামিকে গ্রেপ্তারের নির্দেশ

দুই হাজার কোটি টাকা পাচার

| মঙ্গলবার , ২৩ এপ্রিল, ২০২৪ at ১০:১৫ পূর্বাহ্ণ

বহুল আলোচিত দুই হাজার কোটি টাকা পাচারের মামলায় অভিযোগপত্রে নাম আসা সব আসামিকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছে ঢাকার একটি আদালত। গতকাল সোমবার দুপুরে ঢাকা মহানগর বিশেষ সিনিয়র দায়রা জজ আদালতের বিচারক মো. আলসামস জগলুল হোসেন এ আদেশ দেন। এদিন পুলিশের অপরাধ তদন্ত সংস্থা সিআইডির জমা দেওয়া অভিযোগপত্র গ্রহণের ওপর শুনানি শেষে এই আদেশ আসে বলে জানিয়েছেন আদালতে রাষ্ট্রপক্ষের আইনজীবী (পিপি) তাপস পাল। খবর বিডিনিউজের।

তাপস পাল জানান, এই মামলার অভিযোগপত্রে ১০টি প্রতিষ্ঠান এবং ৩৭ জন ব্যক্তির নাম এসেছে। অন্যদিকে আওয়ামী লীগ নেতা বিপুল ঘোষ, রেজাউল করিম পান্নু, রিজিয়া বেগম, আবু সাদেক মুকুলকে অব্যাহতি দেওয়া হয়েছে। তাপস পাল জানান, এই মামলায় তিন আসামি কারাগারে এবং সাতজন জামিনে আছেন।

২০২০ সালের ২৬ জুন রাজধানীর কাফরুল থানায় অর্থ পাচারের অভিযোগে সাবেক স্থানীয় সরকার মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত ফরিদপুরের আলোচিত দুই ভাই সাজ্জাদ হোসেন বরকত ও ইমতিয়াজ হাসান রুবেলের বিরুদ্ধে সিআইডির পরিদর্শক এস এম মিরাজ আল মাহমুদ মামলাটি করেন। এতে ওই দুই ভাইয়ের বিরুদ্ধে দুই হাজার কোটি টাকার সম্পদ অবৈধ উপায়ে উপার্জন ও পাচারের অভিযোগ আনা হয়। এজাহারে বলা হয়, ২০১০ থেকে ২০২০ সাল পর্যন্ত ফরিদপুরের এলজিইডি, বিআরটিএ, গণপূর্ত বিভাগসহ বিভিন্ন সরকারি বিভাগের ঠিকাদারি নিয়ন্ত্রণ করে বিপুল পরিমাণ অবৈধ সম্পদের মালিক হয়েছেন বরকতরুবেল। এছাড়া মাদক কারবার, ভূমি দখল করে অবৈধ সম্পদের পাহাড় গড়েছেন তারা। মামলায় বলা হয়, এই দুই ভাই ২৩টি বাস, ট্রাক, বোল্ডার, পাজেরো গাড়ির মালিক হয়েছেন। টাকার একটি অংশ হুন্ডির মাধ্যমে বিদেশে পাচার করেছেন।

২০২১ সালের ৩ মার্চ মামলার তদন্ত কর্মকর্তা সিআইডির সহকারী পুলিশ সুপার উত্তম কুমার সাহা ১০ জনকে অভিযুক্ত করে অভিযোগপত্র জমা দেন। ওই বছরের ১ সেপ্টেম্বর অভিযোগপত্র গঠনের শুনানির দিন কিছু অসঙ্গতি দেখতে পেয়ে আদালত স্বপ্রণোদিত হয়ে আবার তদন্তের নির্দেশ দেয়। সিআইডির অতিরিক্ত পুলিশ সুপার রায়হানউদ্দিন নতুন করে ১০ প্রতিষ্ঠানকে এবং আরও ২৭ জনকে আসামি করে অভিযোগপত্র জমা দেন। আসামিরা হলেন, ফরিদপুর সদর থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামসুল আলম চৌধুরী, সাবেক পৌর মেয়র শেখ মাহতাব আলী মেথু, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও বর্তমান পৌর মেয়র অমিতাব বোস।

পূর্ববর্তী নিবন্ধবাস-মোটরসাইকেল সংঘর্ষ চুয়েটের দুই শিক্ষার্থী নিহত
পরবর্তী নিবন্ধফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে বিআরটিএর অভিযান জোরদার