শুভ বুদ্ধ পূর্ণিমা আজ

আজাদী ডেস্ক | বুধবার , ২২ মে, ২০২৪ at ১০:৩৫ পূর্বাহ্ণ

বৌদ্ধ সমপ্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শুভ বুদ্ধ পূর্ণিমা আজ। যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বাংলাদেশের বৌদ্ধ সম্প্রদায় আজ বুদ্ধ পূর্ণিমা উদযাপন করবে। এ উপলক্ষে দেশজুড়ে বৌদ্ধ বিহারগুলোতে বুদ্ধ পূজা, প্রদীপ প্রজ্বলন, শান্তি শোভাযাত্রা, ধর্মীয় আলোচনা সভা, প্রভাত ফেরি, সমবেত প্রার্থনা, আলোচনা সভা, ধ্যান ও বুদ্ধ পূজা অনুষ্ঠিত হবে। এছাড়াও মানব জাতির সর্বাঙ্গীন শান্তি ও মঙ্গল কামনায় বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। এ উপলক্ষে আজ সরকারি ছুটি। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন আজ বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে বঙ্গভবনের ক্রেডেনশিয়াল হলে বৌদ্ধ ধর্মাবলম্বীদের সংবর্ধনা দিবেন। ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা, বৌদ্ধ সমপ্রদায়ের নেতৃবৃন্দ এবং বঙ্গভবনের সংশ্লিষ্ট সচিবগণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। এ উপলক্ষে টেলিভিশনে বিশেষ অনুষ্ঠান সমপ্রচার এবং জাতীয় পত্রিকাসমূহে বিশেষ ক্রোড়পত্র ও নিবন্ধ প্রকাশ হবে।

গৌতম বুদ্ধের শুভজন্ম, বোধিজ্ঞান ও নির্বাণ লাভ এই ত্রিস্মৃতি বিজড়িত বৈশাখী পূর্ণিমা বৌদ্ধ সমপ্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব। বিশ্বের সকল বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে এটি বুদ্ধ পূর্ণিমা নামে পরিচিত। বৌদ্ধ ধর্ম মতে, আড়াই হাজার বছর আগে এই দিনে মহামতি গৌতম বুদ্ধ আবির্ভূত হয়েছিলেন।

নগরীর এনায়েতবাজারস্থ চট্টগ্রাম বৌদ্ধ বিহার, কাতালগঞ্জ নব পণ্ডিত বিহার, দেবপাহাড় পূর্ণাচার আন্তজার্তিক বৌদ্ধ বিহারসহ সকল বিহারে বুদ্ধ পূর্ণিমা নানা কর্মসূচির মধ্য দিয়ে উদযাপিত হবে।

শুভ বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে বিটিভি চট্টগ্রাম কেন্দ্রে বিশেষ আলেখ্যানুষ্ঠান ‘বুদ্ধের পথে এসো’ আজ রাত ৯.৪৫ মিনিটে প্রচারিত হবে। এতে আশির্বাণী প্রদান করবেন বাংলাদেশী বৌদ্ধদের সর্বোচ্চ ধর্মীয়গুরু ড. জ্ঞানশ্রী মহাথের। বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের জেনারেল ম্যানেজার নূর আনোয়ার হোসেনের সার্বিক তত্বাবধানে ও প্রোগ্রাম ম্যানেজার রোমানা শারমিনের ব্যবস্থাপনায় অনুষ্ঠানটির প্রযোজনা করেছেন মোস্তাফিজুর রহমান। গ্রন্থনা করেছেন অধ্যাপক সনজীব বড়ুয়া।

পূর্ববর্তী নিবন্ধ৮০ টাকার পণ্যে নামি ব্র্যান্ডের স্টিকার লাগিয়ে ১৫০ টাকায় বিক্রি
পরবর্তী নিবন্ধকক্সবাজারে এভারকেয়ার হসপিটালের শিশু হৃদরোগ বিভাগের ফ্রি হেলথ ক্যাম্প