লিবিয়ার মরুভূমি থেকে ২০ মৃতদেহ উদ্ধার

| শুক্রবার , ১ জুলাই, ২০২২ at ৬:৪৭ পূর্বাহ্ণ

শাদের সীমান্তে লিবিয়ার মরুভূমিতে নিখোঁজ হয়ে যাওয়া ২০ অভিবাসন প্রত্যাশীর মৃতদেহ পাওয়া গেছে বলে জানিয়েছে দেশটির অ্যাম্বুলেন্স সার্ভিস। মরুভূমিতে দাঁড়িয়ে থাকা একটি কালো পিকআপ ট্রাকের চারদিকে মৃতদেহগুলো পড়ে আছে, বুধবার তারা এমন ছবি দেখিয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে। মরুভূমির ওই পথ দিয়ে যাওয়ার সময় এক ট্রাকচালক মৃতদেহগুলো দেখতে পান। এরপর মঙ্গলবার লিবিয়ার কুফরা জেলা থেকে ৩২০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে এবং শাদের সীমান্ত থেকে ১২০ কিলোমিটার দূর থেকে মৃতদেহগুলো উদ্ধার করা হয়। খবর বিডিনিউজের।

কুফরার অ্যাম্বুলেন্স সার্ভিসের প্রধান ইব্রাহিম বেলহাসান বুধবার ফোনে বলেন, অভিবাসিদের গাড়ির চালক রাস্তা হারিয়ে ফেলেছিলেন। আমাদের ধারণা, ১৩ জুন একটি মোবাইল ফোনে শেষ কল করার পর এখন থেকে প্রায় ১৪ দিন আগে মরুভূমিতে তাদের মৃত্যু হয়। যাদের মৃতদেহ পাওয়া গেছে তাদের মধ্যে দুজন ছিলেন লিবিয়ান।

বাকীরা শাদের নাগরিক এবং তারা অবৈধভাবে লিবিয়ায় প্রবেশ করেছিল বলে বেলহাসান জানান। বিপজ্জনক মরুভূমি ও ভূমধ্যসাগরের রুট পাড়ি দিয়ে ইউরোপে পৌঁছাতে চাওয়া অভিবাসন প্রত্যাশীদের জন্য লিবিয়া একটি প্রধান কেন্দ্র হয়ে উঠেছে। দেশটিতে সংঘাত চলা সত্ত্বেও এর তেলভিত্তিক অর্থনীতিও কাজের খোঁজে থাকা অভিবাসীদের জন্য একটি আকর্ষণ বলে রয়টার্স জানিয়েছে।