রেস্টুরেন্ট ও বেকারি পণ্যের দাম বৃদ্ধিতে সুজনের উদ্বেগ

| বুধবার , ২৫ মে, ২০২২ at ৭:১১ পূর্বাহ্ণ

গমের মূল্য বৃদ্ধির সুযোগে রেস্টুরেন্ট ও বেকারি পণ্যের দাম বৃদ্ধিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন নাগরিক উদ্যোগের প্রধান উপদেষ্টা এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন। গতকাল মঙ্গলবার এক প্রেস বিজ্ঞপ্তিতে তিনি এ উদ্বেগ প্রকাশ করেন।

এসময় তিনি বলেন, ভারত থেকে গম রপ্তানি সাময়িক বন্ধের ঘোষণায় হঠাৎ করে গমের দাম বৃদ্ধি করেছে এক শ্রেণির লোভী ব্যবসায়ী চক্র। আর এ সুযোগে জনগনের উপর চড়াও হয়েছে রেস্টুরেন্ট মালিক ও বেকারি পণ্য বিক্রেতাগণ। কোন ধরনের ঘোষণা ছাড়াই পরোটা, নানরুটি, সিঙ্গারা, বিস্কুট, পাউরুটি ছাড়াও বিভিন্ন রকমের মিষ্টির দাম বেড়ে গিয়েছে। রেস্টুরেন্টের পরোটা, নানরুটি, সিঙ্গারার দাম বৃদ্ধির পাশাপাশি আকারেও ছোট করা হয়েছে। এছাড়া বিভিন্ন ব্রান্ডের বেকারি মালিকগন তাদের উৎপাদিত পণ্যের ইচ্ছেমতো দাম আদায় করছে। একদিকে দাম বৃদ্ধি করা হয়েছে অন্যদিকে পণ্যের ওজন কমিয়ে ক্রেতাদের ঠকানো হচ্ছে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সুনির্দিষ্ট নীতিমালা রয়েছে কোন পণ্য কতো ওজনে এবং কতো দামে বিক্রয় করা হবে। তাই ব্যবসায়ীদের ভোক্তা অধিদপ্তরের নীতিমালা অনুসরন করারও তাগিদ দেন তিনি। তিনি আরো বলেন দাম বৃদ্ধির ফলে রেস্টুরেন্টের খাবার খেতে যারা অভ্যস্ত তারা চাপে পড়েছেন। সরকারের ত্বড়িৎ পদক্ষেপের ফলে গমের দাম কমতে শুরু করলেও রেস্টুরেন্ট ও বেকারি পণ্যের দাম অপরিবর্তিত রয়ে গিয়েছে। ফলে বর্ধিত দামেই পণ্য ক্রয় করতে হচ্ছে সাধারণ ক্রেতাদের।