রাষ্ট্রীয় পদকপ্রাপ্ত চট্টগ্রামের পাঁচ গুণীজনকে ঢাকায় সম্মাননা

গুণীজনদের ভালো কাজকে সম্মান দিলে সবাই উৎসাহিত হয় : তথ্যমন্ত্রী

ঢাকা ব্যুরো | শনিবার , ১৪ মে, ২০২২ at ৫:৪১ পূর্বাহ্ণ

রাষ্ট্রীয় পদকপ্রাপ্ত চট্টগ্রামের পাঁচ গুণীজনকে চট্টগ্রাম সমিতি, ঢাকার পক্ষ থেকে সম্মাননা জানানো হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। গতকাল শুক্রবার সন্ধ্যায় রাজধানীর তোপখানা রোডে চট্টগ্রাম সমিতি ভবনে আয়োজিত এ সম্মাননা অনুষ্ঠানে স্বাধীনতা পদকপ্রাপ্ত চিকিৎসক ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক কনক কান্তি বড়ুয়া, একুশে পদকপ্রাপ্ত দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক এবং বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত কবি বিমল গুহ, কবি আসাদ মান্নান এবং কবি, কথাসাহিত্যিক ও সাংবাদিক বিশ্বজিৎ চৌধুরীর হাতে সম্মাননা তুলে দেন তথ্য ও সমপ্রচার মন্ত্রী।

প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী সম্মাননায় ভূষিতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, সমাজের গুণীজনদের ভালো কাজকে সম্মান দিলে ভালো কাজ করতে সবাই উৎসাহিত হয়। সে কারণে চট্টগ্রাম সমিতির এ উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসনীয়।

চট্টগ্রাম সমিতিকে ঢাকার বুকে একখণ্ড চট্টগ্রামস্বরূপ বর্ণনা করে হাছান মাহমুদ বলেন, এই সমিতি প্রতি বছর মেজবান আয়োজন করে, পাশাপাশি তাদের আহ্বান জানাবো, তারা যেন প্রতি বছর ঐতিহাসিক বলী খেলারও আয়োজন করে। কারণ ঐতিহ্য আমাদের বড় ঐশ্বর্য। সেইসাথে দেশের সকল পত্রিকায় ছোটদের জন্য বিশেষ পাতার গুরুত্ব বৃদ্ধিও শিশু-কিশোরদের বিকাশে অত্যন্ত জরুরি।

গুণীজনদের সাথে নিয়ে এ সময় চট্টগ্রামের প্রয়াত লেখক আহমদ মমতাজের লেখা ‘আবহমান চট্টগ্রাম : কবি-সাহিত্যিক ও তাঁদের সাহিত্যকর্ম’ বইয়ের মোড়ক উন্মোচন করেন তিনি।

চট্টগ্রাম সমিতি, ঢাকার সভাপতি জয়নুল আবেদীন জামালের সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মাননাপ্রাপ্তদের পাশাপাশি বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহাদাত হোসেন হিরো, সহসভাপতি ইঞ্জিনিয়ার উজ্জ্বল মল্লিক, সাহিত্য সম্পাদক ইঞ্জিনিয়ার জাহিদ আবছার চৌধুরী। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সমিতির হাসপাতাল কমিটির চেয়ারম্যান আবু আলম চৌধুরী, ট্রাস্টি বোর্ডের ভাইস চেয়ারম্যান মোহাং শফিউল আজম চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক ড. মোহাম্মদ জকরিয়া, মো. আবদুল মাবুদ, নির্বাহী পরিষদের সহসভাপতি মু. মোহসিন চৌধুরী, মো. মহিউল ইসলাম মহিম, যুগ্ম সাধারণ সম্পাদক মাহ্‌মুদ সালাহ্‌উদ্দীন চৌধুরী ও মো. গিয়াস উদ্দীন চৌধুরী, সাংগঠনিক সম্পাদক এড. আনিচ উল মাওয়া (আরজু), প্রচার ও প্রকাশনা সম্পাদক মোস্তফা ইকবাল চৌধুরী (মুকুল), ক্রীড়া সম্পাদক সৈয়দ আলম, সাংস্কৃতিক সম্পাদক মোহাম্মদ তৌহিদুর রহমান, স্বাস্থ্য ও সমাজ কল্যাণ সম্পাদক মোহাম্মদ মনসুর আলী চৌধুরী, মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক ডা. রেহেনা আক্তার, নির্বাহী সদস্য মো. গিয়াস উদ্দীন খান, নাছির উদ্দিন, শফিকুর রহমান শফিক, মোহাম্মদ আব্দুল হালিম, আবরাজ নুরুল আলম, মো. গিয়াস উদ্দীন, মোহা. আবু নাসের তালুকদার, মোহাং বদিউল আলম, মোকছেদ আলম মনজু। এছাড়াও সমিতির জীবনসদস্য ও অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।