রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনে নিহত ২৪

| মঙ্গলবার , ৯ জুলাই, ২০২৪ at ৯:৪৭ পূর্বাহ্ণ

রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনজুড়ে অন্তত ২৪ জন নিহত হয়েছেন বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন। এসময় দেশটির একটি শিশু হাসপাতাল মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। সোমবার রাজধানী কিয়েভে দিনের বেলায় চালানো এক বিরল হামলায় অন্তত ১০ জন নিহত হয়েছেন। খবর বিডিনিউজের।

হামলায় নগরীর ওখমাদিত শিশু হাসপাতাল ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। হাসপাতালটিতে বিস্ফোরণে হতাহতের ঘটনা ঘটেছে বলে কিয়েভের মেয়র জানিয়েছেন। ইউক্রেনের মধ্যাঞ্চলীয় শহর ক্রিভই রিয়র সামরিক প্রশাসনের প্রধান জানিয়েছেন, সেখানেও অন্তত ১০ জন নিহত হয়েছেন। পূর্বাঞ্চলীয় পোকরোভস্ক শহরে আরও তিনজন এবং নিপ্রো শহরে একজন নিহত হয়েছেন বলে জানিয়েছে বিবিসি। প্রতিবেশী পোল্যান্ড সফরে থাকা ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি বলেছেন, বেসামরিকদের ওপর আঘাত হানার কারণে রাশিয়ার অবশ্যই জবাবদিহিতার মুখোমুখি হতে হবে। বিভিন্ন শহর কিয়েভ, নিপ্রো, ক্রিভই রিয়, স্লভিনস্ক, ক্রামাতোর্স্কে আঘাত হানা হয়েছে। বিভিন্ন ধরনের ৪০টিরও বেশি ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে। আবাসিক ভবন, অবকাঠামো ও একটি শিশু হাসপাতাল ক্ষতিগ্রস্ত হয়েছে, বলেছেন তিনি। কিয়েভজুড়ে ধোঁয়ার কুণ্ডুলি দেখা গেছে। আর সামাজিক মাধ্যমে আসা ভিডিওগুলোতে ওখমাদিত শিশু হাসপাতালের ভেতরে ও বাইরে ধ্বংসের চিত্র উঠে এসেছে। সামাজিক মাধ্যমে করা পোস্টে জেলেনস্কি বলেছেন, হাসপাতালের ধ্বংসস্তূপের নিচে লোকজন আটকা পড়ে আছেন। কিয়েভের মেয়র ভিতালি ক্লিচকো বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এটি কিয়েভে হওয়া অন্যতম মারাত্মক হামলা। হাসপাতালে চালানো হামলায় হতাহতের ঘটনা ঘটেছে আর সঠিক সংখ্যা নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন তিনি।

ক্রিভই রিয়র সামরিক প্রশাসনের প্রধান ওলেকজান্দার ভিলকুল টেলিগ্রামে করা এক পোস্টে জানিয়েছেন, শহরটিতে চালানো হামলায় অন্তত ১০ জন নিহত ও ৩১ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে ১০ জন গুরুতর আঘাত পেয়েছেন। ক্রিভই রিয় প্রেসিডেন্ট জেলেনস্কির নিজ শহর। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে রাশিয়া শহরটিতে বারবার হামলা চালিয়ে আসছে। নিপ্রোর আঞ্চলিক প্রধান সের্হেই লিসাক জানিয়েছেন, নিপ্রো শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় একজন নিহত ও ছয়জন আহত হয়েছেন। পূর্বাঞ্চলীয় দোনেৎস্কর পোকরোভস্ক শহরে আরও তিনজন নিহত হয়েছেন। সমপ্রতি এখানে অগ্রসরমান রুশ বাহিনী ইউক্রেনীয় বাহিনীকে হটিয়ে বেশ কয়েকটি গ্রামের দখল নিয়েছে।

পূর্ববর্তী নিবন্ধগাজা সিটিতে হামাসের শীর্ষ কর্মকর্তা নিহত
পরবর্তী নিবন্ধসাতকানিয়ায় ১৭ টাকার দ্বন্দ্বে যুবক হত্যা : আসামি টোকাই সাকিব গ্রেফতার