রাঙ্গুনিয়ায় ক্ষতিকর জেলিযুক্ত চিংড়ি জব্দ

রাঙ্গুনিয়া প্রতিনিধি | শুক্রবার , ৮ অক্টোবর, ২০২১ at ৪:২১ অপরাহ্ণ

রাঙ্গুনিয়ায় চিংড়ির মাথায় ক্ষতিকর কৃত্রিম জেলি ঢুকিয়ে বিক্রি করার দায়ে আড়তে রাখা ৬০ কেজি চিংড়ি জব্দ করে নষ্ট করে দেওয়া হয়েছে। শুক্রবার (৮ অক্টোবর) উপজেলার মরিয়মনগর ইউনিয়নের চৌমুহনী এলাকার কামাল সওদাগরের মালিকানাধীন খাজা আজমির ফিশিং নামের একটি মাছের আড়তে এই অভিযান চালানো হয়।

এসময় ওই প্রতিষ্ঠানকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ইফতেখার ইউনুস এই অভিযানে নেতৃত্ব দেন। অভিযানে সহযোগিতা করেন উপজেলা মৎস্য কর্মকর্তা স্বপন চন্দ্র দে ও রাঙ্গুনিয়া থানা-পুলিশ।

উপজেলা মৎস্য কর্মকর্তা স্বপন চন্দ্র দে বলেন, ইলিশের নিষিদ্ধ সময়ে ইলিশ মজুত ও বিক্রয় ঠেকাতে মাছের আড়তে অভিযানের সময় ক্ষতিকর কৃত্রিম জেলিযুক্ত চিংড়িগুলো পাওয়া যায়। চিংড়ির ওজন বাড়াতে ও তাজা রাখতে সিরিঞ্জ দিয়ে মাছের মাথায় কৃত্রিম জেলি ঢুকিয়ে দেয়া হয়। জেলি দেয়ার কারনে এক কেজি মাছে ২৫০ গ্রাম পর্যন্ত ওজন বাড়ে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল অফিসার ডাক্তার মেজবাহ উদ্দিন আহমেদ ফাহিম বলেন, কৃত্রিম জেলি খেলে খাদ্যনালী ও পরিপাকতন্ত্রের বিভিন্ন রোগ সৃষ্টি হতে পারে। কিডনি সমস্যা দেখা দিতে পারে। এমনকি মানুষের চামড়ায় লাগলে চর্মরোগও হতে পারে।

উল্লেখ্য মা ইলিশের প্রজনন নিরাপদ রাখার লক্ষ্যে ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন সারা দেশে ইলিশ ধরা, বিপনণ, মজুত ও বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। রাঙ্গুনিয়ায় ইলিশ মজুত ও বিক্রি ঠেকাতে অভিযান অব্যাহত রয়েছে

পূর্ববর্তী নিবন্ধসীতাকুণ্ডে অজ্ঞাত নারীর মরদেহ উদ্ধার
পরবর্তী নিবন্ধপানামার পতাকাবাহী জাহাজে আহত চীনা নাবিকের মৃত্যু