যৌতুকের জন্য স্ত্রী খুনের মামলায় স্বামীর মৃত্যুদণ্ড

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২৮ মার্চ, ২০২৪ at ৫:২৪ পূর্বাহ্ণ

সাতকানিয়ার চূড়ামনি গ্রামে গৃহবধূ রোকেয়া বেগমকে যৌতুকের জন্য গলা টিপে খুনের দায়ে স্বামী মো. পারভেজকে মৃত্যুদণ্ড দিয়েছে আদালত। গতকাল চট্টগ্রামের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল৪ এর বিচারক মো. জাকির হোসেন এ রায় ঘোষণা করেন। এ সময় আসামি পারভেজ কাঠগড়ায় হাজির ছিলেন। পরে তাকে কারাগারে পাঠানো হয়। ট্রাইব্যুনালের পিপি নিখিল কুমার নাথ আজাদীকে বলেন, সাতজন সাক্ষীর সাক্ষ্য শেষে বিচারক পারভেজকে দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ড দিয়েছেন।

দণ্ডপ্রাপ্ত মো. পারভেজ চূড়ামনি গ্রামের মো. সোলায়মানের ছেলে। আর রোকেয়া পাশের গ্রামের মেয়ে। ২০১৮ সালের ২ ফেব্রুয়ারি তারা বিয়ে করেন। পারভেজ তখন ইট ভাটায় চাকরি করতেন। পিকআপ গাড়ি চালাতেন।

আদালত সূত্র জানায়, বিয়ের বছরই অর্থাৎ ২০১৮ সালের ২০ এপ্রিল পারভেজের বাড়িতে মৃত্যু হয় রোকেয়ার। এ ঘটনায় রোকেয়ার ভাই মহিউদ্দিন বাদী হয়ে পারভেজের বিরুদ্ধে ট্রাইব্যুনালে একটি হত্যা মামলা দায়ের করেন।

মামলার আরজিতে বলা হয়, বিয়ের পর থেকেই টাকার জন্য রোকেয়াকে মারধর করতেন পারভেজ। বিয়ের সময় দেওয়া হয়েছিল তিন লাখ টাকা। এরপরও টাকার জন্য নির্যাতন করতে থাকলে রোকেয়া তা তার পরিবারকে জানায়। পরিবার যোগাড় করে তাকে এক লাখ টাকা দেয়। কিন্তু পারভেজ তাতে খুশি ছিলেন না। আরো ২ লাখ টাকা দাবি করে রোকেয়াকে শারীরিক ও মানসিক নির্যাতন চালাতে থাকেন। এরই ধারাবাহিকতায় ঘটনার দিন দুপুরে পারভেজ ফোন করে রোকেয়ার মাকে জানান, রোকেয়াকে তিনি লাঠি দিয়ে মেরেছেন। আবার বলেন, রোকেয়া স্ট্রোক করেছেন, ফাঁস খেয়েছেন। নানা রকম কথা বলার একপর্যায়ে তিনি ফোন কেটে দেন।

আদালতসূত্র জানায়, মামলা দায়ের পরবর্তী তদন্ত করে পুলিশ পারভেজের বিরুদ্ধে চার্জশিট দাখিল করলে বিচারক তা আমলে নিয়ে তার বিরুদ্ধে চার্জগঠন করে বিচার শুরুর আদেশ দেন।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধ‘চাকরির জন্য’ ড. শিরীণের পা ধরলেন দুই ছাত্রলীগ নেতা