যুক্তরাজ্যে হিযবুত তাহরীর নিষিদ্ধ

| মঙ্গলবার , ১৬ জানুয়ারি, ২০২৪ at ৯:০৭ পূর্বাহ্ণ

ধর্মভিত্তিক সংগঠন হিযবুত তাহরীরকে নিষিদ্ধ সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে ঘোষণা করেছে যুক্তরাজ্য। গতকাল সোমবার এটিকে ইহুদি বিরোধী সংগঠন হিসেবে চিহ্নিত করে এর সদস্য হওয়া ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য করার কথা বলেছে দেশটি। এ অপরাধে ১৪ বছরের সাজা হতে পারে। রয়টার্স লিখেছে, ব্রিটেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, সংসদে পাস হলে ১৯ জানুয়ারি থেকে ইসলামপন্থি দলটি যুক্তরাজ্যে নিষিদ্ধ হিসেবে বিবেচিত হবে। এতে করে এটি আল কায়েদা ও আইএসআইএস এর মতো নিষিদ্ধ ঘোষিত সংগঠন হয়ে যাবে। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি সুন্নি ইসলামপন্থি এ গোষ্ঠীকে ইহুদি বিদ্বেষি সংগঠন হিসেবে চিহ্নিত করে বলেছেন, সংগঠনটি সন্ত্রাসবাদকে প্রচার করে ও উৎসাহ দেয়। গত ৭ অক্টোবর এটি ইসরায়েলের ওপর ফিলিস্তিনি মুক্তিকামী গোষ্ঠী হামাসের আক্রমণের প্রশংসা ও উদযাপন করেছে। খবর বিডিনিউজের।

সেদিন হামাসের হামলায় ইসরায়েলে প্রায় এক হাজার ২০০ জনকে হত্যা করার তথ্য তুলে ধরে ক্লেভারলি বলেন, হিজবুত তাহরীর এসব আক্রমণের প্রশংসা করে এবং হামাসকে তাদের বীর হিসেব তুলে ধরে সন্ত্রাসবাদকে প্রচার ও উৎসাহ দেয়।

তিনি বলেন, ইহুদিদের বিরুদ্ধে হামলার প্রশংসা ও উদযাপনের পুরনো ইতিহাসও রয়েছে সংগঠনটির। যুক্তরাজ্যের এ সিদ্ধান্তের বিষয়ে হিজবুত তাহরীরের যুক্তরাজ্যভিত্তিক এক প্রতিনিধিকে ইমেইল করেও তাৎক্ষণিক সাড়া পাওয়া যায়নি বলে লিখেছে রয়টার্স। এর আগে ২০০৯ সালে জননিরাপত্তার জন্য হুমকি বিবেচনায় ধর্মভিত্তিক এ সংগঠনকে বাংলাদেশও নিষিদ্ধ ঘোষণা করে।

পূর্ববর্তী নিবন্ধধরিত্রী রক্ষায় আমাদের নৈতিক দায়িত্ব রয়েছে
পরবর্তী নিবন্ধপণ্যের দাম নিয়ে অভিযোগ করা যাবে ৩৩৩ নম্বরে