যত আসন তত যাত্রী নিয়েই চলবে বাস

মালিক সমিতির ঘোষণা

আজাদী অনলাইন | বৃহস্পতিবার , ১৩ জানুয়ারি, ২০২২ at ১০:১৮ অপরাহ্ণ

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন দ্রুত ছড়িয়ে পড়ায় সবাইকে মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়ে সরকারি নির্দেশ জারি করা হলেও সব আসনে যাত্রী নিয়েই বাস চালানোর ঘোষণা দিয়েছে মালিকদের সমিতি।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ আজ বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) বলেছেন, “আমরা শনিবার থেকে যত সিট, তত যাত্রী নিয়ে বাস চালাব। আর ভাড়া নেওয়া হবে আগের মতোই। তবে এক্ষেত্রে স্বাস্থ্যবিধি কঠোরভাবে মানা হবে।”

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের কারণে সংক্রমণ আবার বাড়তে থাকায় ১১টি ক্ষেত্রে আবারও বিধি-নিষেধ আরোপ করেছে সরকার যা আজ বৃহস্পতিবার থেকে কার্যকর হয়েছে। তবে শনিবার থেকে বাস-ট্রেন আবার অর্ধেক যাত্রী নিয়ে চলবে বলে জানানো হয়েছিল এর আগে।

খন্দকার এনায়েত উল্যাহ বলেছেন, “বুধবার বিআরটিএ’র সঙ্গে বৈঠকে তারা সব আসনে যাত্রী বহনের প্রস্তাব দিয়েছিলেন, তাতে সবুজ সংকেত পেয়েছি। আজ বিআরটিএ’র চেয়ারম্যান আমাদের জানিয়েছেন, সব আসনে যাত্রী নিয়ে বাস চলাচল করতে পারবে। তবে এক্ষেত্রে কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। আর করোনাভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে অন্যান্য সব বিধিনিষেধ বহাল থাকবে।”

তবে বিআরটিএ’র চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার বলেছেন অন্য কথা। এ বিষয়ে তিনি সরকারের কোনো আনুষ্ঠানিক সিদ্ধান্ত এখনও তারা পাননি বলে জানান।

তিনি বলেন, “মালিকরা আমাদের কাছে এমন একটা প্রস্তাব দিয়েছিল। আমরা তা মন্ত্রণালয়ের মাধ্যমে কেবিনেটে পাঠিয়েছি। কেবিনেট এটি ইতিবাচক বিবেচনায় রেখেছে কিন্তু এখনও আমরা লিখিত কোনো আদেশ পাইনি।”

১১টি ক্ষেত্রে বিধি-নিষেধ আরোপ করে সোমবার মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপনে বলা হয়েছিল, ট্রেন, বাস এবং লঞ্চে সক্ষমতার অর্ধেক যাত্রী নেওয়া যাবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ ব্যাপারে কার্যকারিতার তারিখসহ সুনির্দিষ্ট নির্দেশনা জারি করবে। সব ধরনের যানের চালক ও সহকারীদের বাধ্যতামূলকভাবে করোনাভাইরাসের টিকার সনদধারী হতে হবে।

রেল কর্তৃপক্ষ ইতোমধ্যে শনিবার থেকে অর্ধেক যাত্রী নিয়ে ট্রেন চালানোর ঘোষণা দিয়েছে। লঞ্চ মালিকরাও বলেছেন, অর্ধেক যাত্রী পরিবহনের জন্য তারা ভাড়া বাড়াবেন না।

তবে সোমবারের প্রজ্ঞাপন জারির পর পরিবহন মালিক সমিতির নেতারা অর্ধেক যাত্রী বহনের ক্ষেত্রে ভাড়া বাড়ানোর দাবি জানিয়েছিলেন। তাদের ভাষ্য, ভাড়া না বাড়ালে তাদের আর্থিক ক্ষতির মুখে পড়তে হবে।

বিষয়টি নিয়ে গতকাল বুধবার রাজধানী ঢাকার বনানীর বিআরটিএ প্রধান কার্যালয়ে পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনের নেতাদের সঙ্গে নিয়ন্ত্রক সংস্থার বৈঠক হয়।

বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদারের সভাপতিত্বে ওই সভায় বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি মশিউর রহমান রাঙ্গা, মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ, বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি রমেশ ঘোষ, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলীসহ পরিবহন মালিকরা অংশ নেন।

বৈঠক শেষে বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক রাকেশ ঘোষ বলেছিলেন, শনিবার থেকে বাসেও অর্ধেক আসনে যাত্রী বহন করা হবে এবং ভাড়াও বাড়বে না।

তবে বাসে সব আসনে যাত্রী বহনের অনুমতি চেয়ে একটি আবেদন করার কথাও তিনি বলেছিলেন সেই সময়।