মা ও শিশু হাসপাতাল মেডিকেল কলেজে সাংস্কৃতিক প্রতিযোগিতা

শনিবার , ২৭ অক্টোবর, ২০১৮ at ৮:২১ পূর্বাহ্ণ
74

“চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল” সেবা খাতে বেসরকারি অংশ গ্রহণের একটি উজ্জ্বল দৃষ্টান্ত। পর্যায়μমে তিলে তিলে গড়ে উঠা জনহিতকর এই প্রতিষ্ঠান চিকিৎসা সেবা, চিকিৎসা শিক্ষা এবং দক্ষ নার্স তৈরীর ক্ষেত্রে এতদঞ্চলের মানুষের আশা আকাঙ্ক্ষার প্রতীক। বেসরকারিভাবে পরিচালিত এই ধরনের প্রতিষ্ঠান দেশে বিরল। এ মেডিকেল কলেজে ছাত্র-ছাত্রীদের বার্ষিক সাহিত্য, সাংস্কৃতিক এবং μীড়া প্রতিযোগিতার সমাপনী উৎসব ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান-২০১৮ উপলক্ষে প্রধান অতিথির বক্তব্যে প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট কলেজের গভর্নিং বডির ভাইস-চেয়ারম্যান অধ্যাপক এম.এ. তাহের খান এ কথা বলেন। অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন কার্যনির্বাহী কমিটির জেনারেল সেμেটারী ডাঃ আঞ্জুমান-আরা-ইসলাম, বিশেষ অতিথি ছিলেন কার্যনির্বাহী কমিটির ভাইস-প্রেসিডেন্ট এস.এম. মোরশেদ হোসাইন ও ডাঃ এম. মাহফুজুর রহমান, জয়েন্ট জেনারেল সটারী ডাঃ মোঃ আরিফুল আমীন। কলেজের অধ্যক্ষ অধ্যাপক এ.এস.এম. মোস্তাক আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন কার্যনির্বাহী কমিটির মেম্বার এডভোকেট আহসান উল্লাহ, কলেজের উপাধ্যক্ষ অসীম কুমার বড়ুয়া, ৫ম বর্ষের ছাত্র মোঃ মোতাহের হোসেন, অনুষ্ঠানে পবিত্র কোরান তেলোয়াত করেন ৫ম বর্ষের ছাত্র মোঃ সামিউল হক।
প্রথম পেশাগত এম.বি.বি.এস পরীক্ষা মে-২০১৮ এ সর্বোচ্চ প্রাপ্ত নম্বর অর্জনকারী ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের ছাত্রী লাবন্য দাশ, এনাটমি বিষয়ে অনার্স মার্ক অর্জনকারী যথমে মাহিনুর আক্তার, নাফিজ খান রিয়ান ও মোঃ আতিকুল ইসলাম, দ্বিতীয় পেশাগত এম.বি.বি.এস পরীক্ষা মে-২০১৮ এ সর্বোচ্চ প্রাপ্ত নম্বর অর্জনকারী ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের ছাত্রী মাইশা মুমতাহিনা এবং তৃতীয় পেশাগত এম.বি.বি.এস পরীক্ষা মে- ২০১৮ এ প্যাথলজি বিষয়ে অনার্স মার্ক অর্জনকারী ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষের ছাত্রী শেখ ফৌজিয়া সুলতানা এবং একই শিক্ষাবর্ষের মাইক্রোবায়োলজি বিষয়ে অনার্স মার্ক অর্জনকারী যথমে ফারিহা আহমেদ ও সাইফুল ইসলামকে একটি সনদ ও দিয়ে অনুষ্ঠানে সংবর্ধনা জানানো হয়। নিবিড় পরিচর্যায় দক্ষ, কর্মপ্রিয়, নীতিজ্ঞান সম্পন্ন আদর্শ চিকিৎসক তৈরীর ক্ষেত্রে এই প্রতিষ্ঠান নিঃসন্দেহে ভূমিকা পালন করবে বলে অনুষ্ঠানে বক্তারা অভিমত ব্যক্ত করেন। বিশ্বায়ন প্রয়ার সাথে প্রতিষ্ঠানের কার্ম বাধা বিপত্তি ছাড়াই নিঃশঙ্কচিত্তে এগিয়ে যাবে।
এ মেডিকেল কলেজের ৫ম বর্ষের (২০১৪-২০১৫) ছাত্রী আজরা জামাল ও সারতাজ সানামের উপস্থাপনায় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কার্যনির্বাহী কমিটির মেম্বার রেখা আলম চৌধুরী, হাসপাতালের পরিচালক (প্রশাসন)’সহ এ প্রতিষ্ঠানের প্রি ক্লিনিক্যাল, প্যারা-ক্লিনিক্যাল এবং ক্লিনিক্যাল বিভাগের সর্বস্তরের অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক, সিনিয়র কনসালটেন্ট, কনসালটেন্ট, জুনিয়র কনসালটেন্ট, রেসিডেন্ট ফিজিশিয়ান, রেসিডেন্ট সার্জন, কিউরেটর, প্রভাষক, রেজিষ্ট্রার, সহকারী রেজিষ্ট্রার, মেডিকেল অফিসার, ইন্টার্ণী ডাক্তার ও ছাত্র-ছাত্রীবৃন্দ। অনুষ্ঠানে বক্তারা বলেন বাংলাদেশে প্রত্যেক সেক্টরে অগ্রগতি সাধিত হচ্ছে। মানুষের ভাগ্য পরিবর্তন হয়েছে। স্ব-স্ব অবস্থান থেকে বাংলাদেশের উন্নয়নের লক্ষ্যে কাজ করার জন্য প্রধান অতিথি সকলকে অনুরোধ করেন। “চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল” সংস্থা প্রায় ৪৫০ কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে। উক্ত প্রকল্পের কাজ এগিয়ে যাচ্ছে। চট্টগ্রামে তথা দেশে এই ধরনের একটি হাসপাতাল গড়ে উঠুক এটি সবাই প্রত্যাশা করে। এই প্রকল্পের কাজের গতি অব্যাহত রাখার জন্য সবাইকে এগিয়ে আসতে হবে। দল মতের ঊর্ধ্বে উঠে দেশের উন্নয়নে আমাদের এগিয়ে যেতে হবে। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এ মেডিকেল কলেজের শিক্ষক/শিক্ষিকাবৃন্দ, ছাত্র-ছাত্রী, হাসপাতাল ও মেডিকেল কলেজের সর্বস্তরের কর্মকর্তা এবং কর্মচারীবৃন্দ। উল্লেখ্য গত ২১ অক্টোবর থেকে ২৫ অক্টোবর’২০১৮ পর্যন্ত বার্ষিক “সাহিত্য, সাংস্কৃতিকড়া প্রতিযোগিতা-২০১৮” উপলক্ষে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়।
কর্মসূচির মধ্যে ছিল আন্তঃবর্ষ বিতর্ক, ব্যাডমিন্টন, ক্যারাম, দাবা, টেবিল টেনিস, লুডু, কবিতা আবৃত্তি, সংগীত, আন্তঃবর্ষ ফুটবল, উপস্থিত বক্তৃতা, দেয়ালিকা ও আলোকচিত্র প্রদর্শনী, নৃত্য, নাটিকা, কৌতুক ইত্যাদি। শেষে মনোমুগ্ধকর এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিভিন্ন প্রতিযোগিতায় অংশ গ্রহণকারীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানে সার্বিক সহযোগিতায় ছিলেন উপাধ্যক্ষ অধ্যাপক অসীম কুমার বড়ুয়া, কমিউনিটি মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মোঃ জালাল উদ্দিন, প্যাথলজি বিভাগের শিক্ষক অধ্যাপক মোঃ বাবুল ওসমান চৌধুরী, এ্যানেসথেসিওলজি বিভাগের বিভাগীয় প্রধান ডাঃ অলক নন্দী, ফিজিক্যাল মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান ডাঃ জাহাঙ্গীর আলম, এনাটমি বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ রুমা চবর্তী, কমিউনিটি মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ চিন্ময় বৈদ্য। প্রেস বিজ্ঞপ্তি।

x