মসজিদুল হারাম ও মসজিদে নববীর নতুন ইমাম হলেন যারা

| শুক্রবার , ৪ অক্টোবর, ২০২৪ at ৫:১৭ পূর্বাহ্ণ

ইসলামের পবিত্র দুই মসজিদ ‘মসজিদুল হারাম’ ও ‘মসজিদে নববী’র নতুন ইমামখতিব নিয়োগ দেওয়া হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজের নির্দেশে মক্কা ও মদিনার এ দুই মসজিদের প্রেসিডেন্সি বিভাগের প্রধান শায়খ ড. আবদুর রহমান আসসুদাইস এ নিয়োগের ঘোষণা দেন। খবর বাংলানিউজের।

মসজিদুল হারামের নতুন ইমাম হয়েছেন শায়খ ড. বদর আততুর্কী ও শায়খ ড. ওয়ালিদ আশ শামসান। এই দুই আলেম গত রমজানে স্বাগত ইমাম হিসেবে মসজিদুল হারামে দায়িত্ব পালন করেছেন। মসজিদে নববীর নতুন ইমাম হয়েছেন শায়খ ড. মুহাম্মদ আলবুরহাজি ও শায়খ ড. আবদুল্লাহ আলকারাফী। তারাও গত রমজানে স্বাগত ইমাম হিসেবে মসজিদে নববীতে দায়িত্ব পালন করেছেন।

উল্লেখ্য, বিশেষ যোগ্যতার প্রতি খেয়াল রেখে কাবা শরিফ ও মসজিদে নববীতে ইমাম নিয়োগ দেওয়া হয়। পবিত্র এই দুই পবিত্র মসজিদের ইমাম ও খতিবদের বিশেষ সম্মানের চোখে দেখা হয়।

বেশ কয়েকজন ইমাম ও খতিব দিয়ে মসজিদুল হারাম ও মসজিদে নববীর নামাজ ও অন্যান্য ইবাদত কার্যক্রম পরিচালনা করা হয়। তারা হারামাইন শরিফাইনের পরিচালনা পর্ষদের শিডিউল অনুযায়ী জুমা ও পাঁচ ওয়াক্ত নামাজে ইমামতি করেন। মসজিদে হারামের বর্তমান খতিবরা হলেন শায়খ সালেহ বিন হুমাইদ, শায়খ আব্দুর রহমান সুদাইস, শায়খ উসামা খাইয়াত, শায়খ মাহের মুআইকিলি, শায়খ ফয়সাল গাজ্জাবি, শায়খ বান্দার বালিলা, শায়খ আবদুল্লাহ জুহানি ও শায়খ ইয়াসির দাওসারি।

মসজিদে নববীর খতিবরা হলেন শায়খ আলী হুজাইফি, শায়খ হুসাইন আলে শায়খ, শায়খ আব্দুল বারী ছুবাইতি, শায়খ আব্দুল মুহসিন কাসিম, শায়খ আব্দুল্লাহ বুআইজান, শায়খ সালাহ আলবুদাইর, শায়খ আহমাদ বিন তালেব হামিদ, শায়খ আহমাদ বিন আলী হুজাইফি ও শায়খ খালেদ মুহান্না।

পূর্ববর্তী নিবন্ধআ. লীগ সবসময় সাম্প্রদায়িক ও বিভাজনের রাজনীতি করেছে
পরবর্তী নিবন্ধখেলনার গাড়ি থেকে স্বর্ণের পাত উদ্ধার চোরাকারবারির ১০ বছরের সাজা