ভাঙা ক্যামেরা সাথে রাখলেও তারা ভিডিও করেন মোবাইলে

রাউজানে সাংবাদিক পরিচয়ে প্রতারণা

আজাদী অনলাইন | বুধবার , ২৪ জানুয়ারি, ২০২৪ at ৬:০৬ অপরাহ্ণ

একটি প্রাইভেটকারে ভাঙা পেনাসনিক ভিডিও ক্যামেরা, নামে বেনামে বিভিন্ন পত্রিকা-চ্যানেলের স্টিকার সম্বলিত দুটি মাইক্রোফোন। কি নেয় তাদের। যদিও এসব সাংবাদিকতার সরঞ্জাম নিয়ে তারা সংবাদ সংগ্রহে নয় গিয়েছিলেন ইটভাটায় চাঁদাবাজি করতে।

কিন্তু তা আর হলোনা। সাংবাদিক পরিচয়ে প্রতারণার সময় এই রকম তিনজনকে আটক করে পুলিশে দিয়েছেন ইটভাটার মালিকেরা। গত তিনদিন ধরে রাউজান উপজেলার বৃন্দাবন, মেলুয়া ও রাঙ্গুনিয়া উপজেলার বিভিন্ন ইটভাটায় চাঁদাবাজি করছিল তারা।

সর্বশেষ রাউজান পৌরসভার ৯নম্বর ওয়ার্ডের একটি ইটভাটায় চাঁদাবাজি করতে গিয়ে ধরা পড়েন তারা।

আজ বুধবার বিকালে রাউজান পৌরসভার ৯নম্বর ওয়ার্ড থেকে তাদের ধরে পুলিশকে খবর দিলে পুলিশ ঘটনাস্থলে গিয়ে থানায় আটক করে থানায় নিয়ে যায়।

আটক তিনজন হলেন- দৈনিক গণতদন্তের ব্যুরো চীফ ও ঢাকা প্রেসক্লাবের সদস্য পরিচয়ধারী কর্ণফুলি উপজেলার মৃত নুর হোসেনের ছেলে আহম্মদ নুর (২৮), দৈনিক ঢাকার টাইম ও মানবাধিকার সাংবাদিক কল্যাণ সংস্থার চট্টগ্রাম মহানগর সভাপতি পরিচয়ধারী হাটহাজারী উপজেলার মোহাম্মদ মিয়ার ছেলে আবুল কালাম (৫২) ও একই উপজেলার ঢাকার টাইম রিপোর্টার পরিচয়ধারী আবদুর রহমানের ছেলে দিদারুল আলম (৩৫)।

তাদের কাছ থেকে চাঁদাবাজির টাকা, একটি ভাঙা পেনাসনিক ভিডিও ক্যামেরা, চারটি মোবাইল ফোন, চ্যানেল সংগ্রামী ৭১, সিটি প্লাস২৪ এর স্টিকার সম্বলিত দুটি মাইক্রোফোন, দৈনিক আলোকিত নিউজের স্টিকার সাটানো একটি প্রাইভেটকার জব্দ করেছে পুলিশ।

জব্দ করা কারে লাটিসোঁটা পাওয়া যায় বলে পুলিশ নিশ্চিত করেছে। স্থানীয় কাউন্সিলর জসিম উদ্দিন চৌধুরী বলেন, আমার এলাকায় সাংবাদিক পরিচয়ে প্রতারণার দায়ে তিনজনকে আটক করে পুলিশের কাছে সোপর্দ করেছে ইটভাটা মালিকেরা।

তারা কয়েকদিন ধরে বেশ কয়েকটি ইটভাটায় চাঁদাবাজি করার পর আজ ধরা পড়েছে।

ইটভাটার মালিক সমিতির নেতা এসএম শাহেদ উল্লাহ জনি বলেন, রাউজান, রাঙ্গুনিয়া ও ফটিকছড়ি উপজেলায় অবস্থিত ইটভাটায় ভুয়া সাংবাদিকের দৌরাত্ম বৃদ্ধি পেয়েছে। তাদের কারণে প্রকৃত সাংবাদিকদের সম্মানহানি হচ্ছে। রাউজানে চাঁদাবাজি করতে গিয়ে তিনজনকে ধরে পুলিশে দেওয়া হয়েছে। তাদের বিরুদ্ধে সমিতির পক্ষ থেকে আইনগত ব্যবস্থা নিতে পুলিশকে বলা হয়েছে।

রাউজান প্রেসক্লাবের সভাপতি শফিউল আলম বলেন, রাউজানে কোন সাংবাদিক পরিচয়ে চাঁদাবাজি করতে আসলে ইটভাটার মালিক ও অন্যান্য প্রতিষ্ঠানকে আমাদের সাথে যোগাযোগ করতে বলা হয়েছে। এখানে চাঁদাবাজ কোন ভূইঁফোড় অনলাইন পত্রিকার পরিচয়কারীর ভূয়া সাংবাদিকের স্থান হবে না।

রাউজান থানার উপপরিদর্শক এসআই জসিম উদ্দিন বলেন, তিনজনকে আটক করে থানায় খবর দিলে ঘটনাস্থলে গিয়ে তাদের আটক করে থানায় আনা হয়েছে। তাদের জিজ্ঞাসাবাদ চলছে, বিস্তারিত পরে জানানো হবে।

পূর্ববর্তী নিবন্ধকক্সবাজারে মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড
পরবর্তী নিবন্ধটেকনাফে মেছো বাঘের বাচ্চা উদ্ধার