ব্রিটেনের রানির চেয়ে অ্যাবের অন্ত্যেষ্টিক্রিয়ায় ব্যয় কেন বেশি?

| রবিবার , ২৫ সেপ্টেম্বর, ২০২২ at ১১:৫৩ পূর্বাহ্ণ

আততায়ীর গুলিতে জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের হত্যাকাণ্ডের পর তার অন্ত্যেষ্টিক্রিয়া আগামী মঙ্গলবার শুরু হচ্ছে। তিন দিনের এ রাষ্ট্রীয় অনুষ্ঠানে ৭০০ জন বিদেশি অতিথিও থাকবেন। খবর বিডিনিউজের।
তবে এতে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ার থেকেও বেশি ব্যয় কেন হচ্ছে, সেই প্রশ্ন তুলছেন নেটিজেনরা। রানির অন্ত্যেষ্টিক্রিয়ার ব্যয় এখনও প্রকাশ না করা হলেও ডেইলি মিররের এক প্রতিবেদনে তা ৮ মিলিয়ন পাউন্ড বা ১ দশমিক ৩ বিলিয়ন জাপানিজ ইয়েন বলে অনুমান করা হচ্ছে। আর আবের অন্ত্যেষ্টিক্রিয়ার সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ১ দশমিক ৬৬ বিলিয়ন ইয়েন। এমনকি এ সম্ভাব্য ব্যয় ছাড়িয়ে যেতে পারে বলেও ধারণা অনেকের; গত অলিম্পিকসে যে ব্যয় ধরা হয়েছিল ১৩ বিলিয়ন ইয়েন, শেষ পর্যন্ত তা দ্বিগুণ ছুয়েছিল। রাষ্ট্রীয় এসব অনুষ্ঠানে বেশি ব্যয়ের কারণ মধ্যবর্তী কোম্পানিদের জন্য হচ্ছে কি না, যারা তা আয়োজন করে, সে প্রশ্নও সামনে এসেছে।
কিয়োডো নিউজ এজেন্সির সাম্প্রতিক জরিপে ৭০ শতাংশ মনে করেন যে রাষ্ট্রীয় এ অন্ত্যেষ্টিক্রিয়ায় সরকার প্রয়োজনের অতিরিক্ত ব্যয় করছে। বিবিসি জানায়, এর অর্ধেকেই মূলত ব্যয় হচ্ছে নিরাপত্তা জোরদারে। আর এক-তৃতীয়াংশ ব্যয় হবে বিদেশিদের আতিথেয়তায়। মঙ্গলবারে শুরু হতে যাওয়া এ অনুষ্ঠানে জাপানের বর্তমান প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে দেখা করবেন বিশ্ব নেতারা। তিন দিনের এ অনুষ্ঠানকে তাই অভিহিত করা হচ্ছে ‘অন্ত্যেষ্টি কূটনীতি’।