বেইলি ব্রিজে ত্রুটি, দুদিন ধরে বন্ধ রুমা-থানচি সড়ক যোগাযোগ

বান্দরবান প্রতিনিধি | বৃহস্পতিবার , ৩০ মে, ২০২৪ at ৭:৩২ পূর্বাহ্ণ

বান্দরবানে ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে ভারী বর্ষণে বেইলি ব্রিজ দেবে গিয়ে ত্রুটি দেখা দেয়ায় রুমাথানচি সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। গতকাল বুধবার দ্বিতীয় দিনের মত দুটি উপজেলায় সবধরনের যানবাহন চলাচল বন্ধ রয়েছে। তবে ত্রুটিপূর্ণ ব্রিজের সংস্কার শুরু করেছে সড়ক ও জনপথ বিভাগ।

সংশ্লিষ্টরা জানায়, ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে কয়েকদিনের ভারী বর্ষণে বান্দরবান সদর উপজেলার চিম্বুকনীলগিরি সড়কের লাইমী পাড়া এলাকায় বেইলি ব্রিজ কয়েক ফুট নিচের দিকে দেবে গেছে। ব্রিজের উভয় পাশেই সড়কের মাটি ধসে পড়েছে পাহাড়ি ছড়ায়। ব্রিজটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়ায় সড়ক ও জনপথ বিভাগের পক্ষ থেকে গত মঙ্গলবার লাল পতাকা টাঙিয়ে যানবাহন চলাচল বন্ধ করে দেয়া হয়। গতকাল সকাল থেকে ব্রিজের একপাশে বিকল্প চলাচলের রাস্তা করে ব্রিজটি খুলে সংস্কার কাজ শুরু করে সড়ক ও জনপথ বিভাগের কর্মীরা।

সুগন্ধা পরিবহনের লাইনম্যান মিলন দাস জানান, বেইলি ব্রিজে ত্রুটি দেখা দেয়ায় রুমাথানচি উপজেলা সড়কে দুদিন ধরে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। তবে ভেঙে ভেঙে ব্রিজের এপার ওপার দুভাগে ছোট যানবাহন চলাচল করছে। ব্রিজটি ঠিক হলেই ফের বাস চলাচল চালু হবে।

বিষয়টি নিশ্চিত করে বান্দরবান সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোসলে উদ্দিন জানান, ত্রুটিপূর্ণ ব্রিজের সংস্কার কাজ চলছে। খুব দ্রুতই রুমাথানচি সড়কে যানবাহন চলাচল চালু করার চেষ্টা চলছে। পুরনো বেইলি ব্রিজগুলো স্থায়ীভাবে আরসিসি পাকা ব্রিজ নির্মাণের প্রকল্পও হাতে নেয়া হয়েছে। ইতোমধ্যে অনেকগুলো বেইলি ব্রিজ বদলে পাকা ব্রিজ করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধচকরিয়ায় বেড়েছে গরু চুরি
পরবর্তী নিবন্ধস্বাস্থ্য সুরক্ষা অর্জনে সরকারের সাফল্যের প্রচারাভিযান