বিশ্ব অন্ধকার সময়ের মুখোমুখি

এশিয়ার গুরুত্বপূর্ণ মিত্র নেতাদের বাইডেন

| বুধবার , ২৫ মে, ২০২২ at ৭:২৮ পূর্বাহ্ণ

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের কারণে বিশ্ব আমাদের যৌথ ইতিহাসের একটি অন্ধকার সময় পাড়ি দিচ্ছে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। গতকাল মঙ্গলবার এশিয়ার গুরুত্বপূর্ণ মিত্র দেশগুলোর নেতাদের তিনি একথা বলেন। বাইডেন বলেছেন, ইউক্রেনে যুদ্ধ এখন বৈশ্বিক ইস্যুতে পরিণত হয়েছে, যা আন্তর্জাতিক ব্যবস্থা রক্ষার গুরুত্বের ওপর জোর দিচ্ছে। মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে সুর মিলিয়ে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেছেন, ইউক্রেনে আক্রমণের মতো ঘটনা এশিয়ায় হওয়া উচিত হবে না। খবর বিডিনিউজের।

প্রেসিডেন্ট হওয়ার পর প্রথম এশিয়া সফরে এসে টোকিওতে বৈঠকে বাইডেন জাপান, অস্ট্রেলিয়া ও ভারতের শীর্ষ নেতাদের সঙ্গে বসেন। কোয়াড নামে পরিচিত চার দেশের জোটের বৈঠকে এশিয়ায় চীনের ক্রমবর্ধমান প্রভাবসহ নিরাপত্তা ও অর্থনৈতিক উদ্বেগ এবং ইউক্রেনে রাশিয়ার আক্রমণ নিয়ে সদস্য দেশগুলোর মতপার্থক্য নিয়ে আলোচনা হচ্ছে। বাইডেন আগের দিনই চীনকে তাইওয়ান ইস্যুতে বিপদ নিয়ে খেলার ব্যাপারে সতর্ক করেছিলেন।

চীন হামলা চালালে তাইওয়ানকে সামরিকভাবে সুরক্ষা দেওয়ারও অঙ্গীকার করেন তিনি, যা এ সংক্রান্ত যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের অবস্থানের সঙ্গে সাংঘর্ষিক। মঙ্গলবার কোয়াড সম্মেলনের প্রারম্ভিক ভাষণে বাইডেন বলেন, আমাদের বৈঠক স্বৈরতন্ত্র বনাম গণতন্ত্র নিয়ে এবং আমরা যেন প্রতিক্রিয়া দেখাতে পারি তা নিশ্চিতে বৈঠক হচ্ছে। ইউক্রেনের গম রপ্তানিতে রাশিয়ার অবরোধ বৈশ্বিক খাদ্য সংকটকে আরও গভীর করায় ইউক্রেন যুদ্ধ বিশ্বের সব অংশেই প্রভাব ফেলবে, বলেছেন তিনি।