বিরোধীদলে ছিলাম, বিরোধীদলে থাকতে চাই : জিএম কাদের

শপথ নিলেন জাতীয় পার্টির ১১ এমপি

| বৃহস্পতিবার , ১১ জানুয়ারি, ২০২৪ at ৯:২৭ পূর্বাহ্ণ

দ্বাদশ জাতীয় সংসদের সদস্য হিসেবে শপথ নিয়ে জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের বলেছেন, তারা বিরোধী দলে ছিলেন, এবং বিরোধী দলেই থাকতে চান।

গতকাল বুধবার জাতীয় সংসদ ভবনে শপথগ্রহণের পরে সাংবাদিকদের মুখোমুখি হন একাদশ সংসদের সংসদ উপনেতা। এর আগে দুই সংসদে প্রধান বিরোধী দলের আসনে বসা জাতীয় পার্টির নবনির্বাচিত ১১ সংসদ সদস্যকে শপথ পড়ান স্পিকার শিরীন শারমিন চৌধুরী। খবর বিডিনিউজের।

গত মঙ্গলবার খবর এসেছিল, জাতীয় পার্টির নির্বাচিতরা বুধবার ‘শপথ পড়বেন না’, বৃহস্পতিবার বৈঠক করে সিদ্ধান্ত নেবেন। পরে রাতে সেই সিদ্ধান্ত বদলে যায়। গতকাল বুধবারই শপথ নিতে সংসদ ভবনে হাজির হন ভোটে জয়ী জাতীয় পার্টির ১১ সদস্য।

রংপুর সদর৩ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য জি এম কাদের বলেন, সংসদে আসার বিষয়টি তার জন্য সবসময়ই ‘আনন্দের’। তিনি বলেন, সংসদে আসার অনুভূতি সবসময়ই ভালো। সেদিক দিয়ে বলতে গেলে আবার সংসদে আসলাম সেটা আনন্দের বিষয়।

সংরক্ষিত নারী আসন বাদে একাদশ সংসদে জাতীয় পার্টির আসন ছিল ২৩টি। দ্বাদশ সংসদ নির্বাচনে তাদের প্রার্থী ছিল ২৬৪ আসনে। এর মধ্যে ২৬টি আসনে আওয়ামী লীগ তাদের ছাড় দিয়েছিল। অর্থাৎ, ওই ২৬ আসনে নৌকার কোনো প্রার্থী রাখা হয়নি। কিন্তু বেশিরভাগ আসনে আওয়ামী লীগ নেতারা স্বতন্ত্র প্রার্থী হিসেবে টক্কর দেওয়ায় শেষ পর্যন্ত ছাড় পাওয়া আসনের অর্ধেকেও জয় পায়নি জাতীয় পার্টির লাঙ্গল। অধিকাংশ আসনে লাঙ্গল প্রতীকের প্রার্থীদের জামানত বাজেয়াপ্ত হয়েছে।

দলীয়ভাবে দ্বিতীয় সর্বোচ্চ আসন পাওয়া জাতীয় পার্টির চেয়ে ছয়গুণ বেশি আসনে স্বতন্ত্ররা জয় পাওয়ায় দ্বাদশ সংসদে প্রধান বিরোধী দলের আসনে কারা বসবে, সেই আলোচনাও হচ্ছে।

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে জিএম কাদের বলেন, আমি ঠিক জানি না নিয়মটা কী। তবে আমরা বিরোধী দলে ছিলাম, এবং বিরোধীদলে থাকতে চাই। আমরা জনকল্যাণমুখী, যেটা জনগণের ভালো হয় সেটিই আমরা করতে চাই।

পার্টি অফিসে নেতৃত্বের ব্যর্থতা নিয়ে বিক্ষোভ প্রসঙ্গে তিনি বলেন, এগুলো সাজানো জিনিস। কিছু লোক আমাদের পার্টিকে প্রশ্নবিদ্ধ করার অথবা ভাবমূর্তি ক্ষুণ্ন করার চেষ্টা করছে। যেটা করা হয়েছে সকলের সাথে আলোচনা করে করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধচবি শিক্ষক সমিতির আন্দোলনের প্রতিবাদে ৩ সদস্যের বিবৃতি
পরবর্তী নিবন্ধকাউখালীতে অপহৃত আ. লীগের ৩ কর্মী দু’দিন পর উদ্ধার