বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘরে দর্শনার্থীদের ভিড়

মীরসরাই উপজেলার চিনকি আস্তানা স্টেশন

মীরসরাই প্রতিনিধি | রবিবার , ১৪ আগস্ট, ২০২২ at ৬:১৪ পূর্বাহ্ণ

বঙ্গবন্ধুর জীবনী নিয়ে গড়া বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমান রেল জাদুঘরটি দুদিন ধরে মীরসরাই অবস্থান করে দর্শনার্থিদের বিমুগ্ধ করে গেল। ঢাকা- চট্টগ্রাম মীরসরাই উপজেলার চিনকি আস্তানা স্টেশনে অবস্থান করার সময় এই জাদুঘরটি দেখতে বিভিন্ন শ্রেণি পেশার মানুষের ভিড় দেখা গেছে। শোকের মাস আগস্টে সারাদেশেই ঘুরবে বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমান রেল জাদুঘরটি।

চিনকি আস্তানা স্টেশনে ভ্রাম্যমান রেল জাদুঘরটি গত ১০ আগস্ট সকাল ১০টায় উন্মুক্ত করে দেয়া হয়। এসময় জাদুঘরটি পরিদর্শন করেন বারইয়ারহাট পৌরমেয়র রেজাউল করিম খোকন, স্টেশন মাস্টার মো. সিরাজুল ইসলাম, বুকিং সহকারী আবদুল হাই চৌধুরী, পয়েন্টস মেন মোশারফ হোসেন প্রমুখ। ১০ আগষ্ট সকাল থেকে ৬টা পর্যন্ত এবং ১১ আগষ্ট দুপুর ১টা পর্যন্ত জনসাধারনের জন্য ট্রেনটি উন্মুক্ত ছিল। এসময় দুদিন ধরে শিশু কিশোর ও তরুনরা এবং বিভিন্ন পেশার সাধারন মানুষ জাদুঘরটি পরিদর্শন করতে লাইনে অপেক্ষমান থাকতে ও দেখা গেছে।

চিনকি আস্তানা স্টেশন মাস্টার মো. সিরাজুল ইসলাম জানান, বঙ্গবন্ধু ও মুুক্তিযুদ্ধের বিভিন্ন তথ্য চিত্রে দৃষ্টিনন্দন জাদুঘরটি আলোকসজ্জা ও সুদৃশ্য ইন্টেরিয়রের ডিজাইনের মাধ্যমে সাজানো হয়েছে। শীতাতপ নিয়ন্ত্রিত কামরায় ছোট পরিসরে তৈরি করা হয়েছে ফুলের বাগান। যখন যে স্টেশনে যাবে, সেখানে প্রতিদিনই সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দর্শনার্থীরা এতে প্রবেশ করতে পারবে। জানতে পারবেন বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের অনেক অজানা ইতিহাস।