ফিন্যান্স থেকে পাস করেও ফিন্যান্স অফিসার পদে আবেদনের অযোগ্য!

বন্দরের নিয়োগ বিজ্ঞপ্তি নিয়ে ক্ষোভ

আজাদী প্রতিবেদন | শনিবার , ৫ ডিসেম্বর, ২০২০ at ৫:৩৫ পূর্বাহ্ণ

ফিন্যান্স থেকে অনার্স মাস্টার্স পাস করা যুবক-যুবতীরা চট্টগ্রাম বন্দরের ফিন্যান্স অফিসার পদে আবেদন করতে পারছেন না! বিষয়টি নিয়ে ক্ষোভের পাশাপাশি হতাশাও তৈরি হয়েছে। সব ধরনের যোগ্যতা থাকা সত্ত্বেও বন্দরের মতো একটি প্রতিষ্ঠানে চাকুরির দরখাস্ত করতে অযোগ্য হয়ে পড়ার বিষয়টি কোনোভাবেই মানতে পারছেন না তারা। ফিন্যান্স থেকে এম এ পাস করা চাকুরি প্রত্যাশীরা নতুন নিয়মে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের দাবি জানিয়েছেন।
সূত্র জানায়, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ সম্প্রতি ফিন্যান্স অফিসার/ একাউন্টস অফিসার/ অডিট অফিসারের স্থায়ী পদে লোকবল নিয়োগের জন্য দরখাস্ত আহ্বান করে। বন্দর কর্তৃপক্ষের ওয়েব সাইটসহ বিভিন্ন পত্রিকায় এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। আগামী ১২ ডিসেম্বরের মধ্যে অনলাইনে আবেদন করতে বলা হয়েছে। ওই পদে আবেদনের জন্য শিক্ষাগত যোগ্যতা চাওয়া হয়েছে একাউন্টিং-এ প্রথম শ্রেণীর স্নাতকোত্তর ডিগ্রি অথবা দ্বিতীয় শ্রেণীর স্নাতক ডিগ্রিসহ কমপক্ষে দ্বিতীয় শ্রেণীর স্নাতকোত্তর ডিগ্রি অথবা একাউন্টিং-এ মেজরসহ এমবিএ ডিগ্রি।
শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে দেয়া শর্তের কারণে ফিন্যান্স সাবজেক্ট থেকে পাশ করা কোন ছাত্র-ছাত্রী এখানে আবেদন করতে পারছেন না। ফিন্যান্স মেজরসহ এমবিএ করা ছাত্র-ছাত্রীরাও হারিয়েছেন আবেদনের যোগ্যতা। ফিন্যান্স অফিসার নিয়োগের ক্ষেত্রে ফিন্যান্স থেকে পাশ করা ছাত্রছাত্রীদের আবেদন করার যোগ্যতা না থাকার বিষয়টিতে ক্ষোভ প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা। তারা বলছেন, বিষয়টিকে শুধু দুঃখজনক বললেও কম বলা হবে; বন্দরের মতো একটি প্রতিষ্ঠানে এই ধরনের সীমাবদ্ধতার বিষয়টি মেনে নেয়া যায় না।
এই ব্যাপারে বন্দর কর্তৃপক্ষের সংশ্লিষ্ট একজন কর্মকর্তার সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, বিষয়টি বন্দর প্রবিধানের জন্যই হয়ে গেছে। আসলে বন্দর প্রবিধান যখন তৈরি করা হয়েছিল তখন ফিন্যান্স নামে আলাদা কোনো সাবজেক্ট ছিল না। একাউন্টিং এর অংশ ফিন্যান্স পড়ানো হতো।
সংশ্লিষ্ট সূত্র বলেছে, একাউন্টিংয়ের পাশাপাশি এখন ফিন্যান্স আলাদা সাবজেক্ট হয়েছে। আলাদা বিভাগ হয়েছে। শত শত ছাত্রছাত্রী ফিন্যান্স থেকে পাশ করে বের হচ্ছে। ফিন্যান্স অফিসারের মতো পদে যদি ফিন্যান্স থেকে পাশ করে আবেদন করা না যায় তা মেনে নেয়া যায় না বলেও তারা মন্তব্য করেন।

পূর্ববর্তী নিবন্ধসেলফি তুলতে গিয়ে ছবি হয়ে গেল ওরা
পরবর্তী নিবন্ধতিন ক্ষেত্রে গুরুত্ব দেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর