প্রসেনিয়ামের নাটক নোরা কই যায়

আজাদী ডেস্ক | রবিবার , ২৫ সেপ্টেম্বর, ২০২২ at ১১:৪২ পূর্বাহ্ণ

ইউ শেপের অ্যাপার্টমেন্ট, পাশাপাশি দুটো ফ্ল্যাট। একটিতে থাকে নওরিন সেগুফতা অন্যটিতে থিয়েটার দম্পতি রূপক ও নুমা। এই দম্পতি ইবসেনের নোরা চরিত্রকে বেছে নিয়েছে তাদের পরবর্তী প্রযোজনা নোরা কই যায়- এর জন্য। নোরা স্বামীর ঘর হতে বের হয়ে যায় কিন্তু কোথায় যায়, কই যায়, কি করে, কই থাকে ইত্যাদি প্রশ্ন রূপককে ভাবায় বিশেষ করে বাংলাদেশের পরিপ্রেক্ষিতে স্বামীর ঘর থেকে বের হয়ে আসা মেয়েদের ভবিষ্যৎ কি, তারা কি সুখী, তারা কি স্বাবলম্বী, তারা কি নতুন জীবনের স্বাদ পায় ইত্যাদি। নোরারা এক, কোথাও যেন মিল, অভিমান, ঘৃণা, ক্ষোভের প্রতিবাদী বিস্ফোরণ।
সমাজের এমন নোরাদের অজানা কাহিনি নিয়ে প্রসেনিয়ামের দ্বিতীয় প্রযোজনা ও প্রথম মৌলিক নাটক ‘নোরা কই যায়’ গত ২৩ সেপ্টেম্বর সন্ধ্যা ৭টায় জেলা শিল্পকলা একাডেমিতে মঞ্চায়িত হলো।
নাটক শেষে বক্তব্য দেন, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, নাট্যজন রবিউল আলম, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের মোসলেম উদ্দিন শিকদার, নাট্য নির্দেশক মোকাদ্দেম মোর্শেদ, সাংগঠনিক সম্পাদক সাইফুল আলম বাবু প্রমুখ।
প্রযোজনাটিতে মূল চরিত্রে অভিনয় করেছেন ফারজানা মুনমুন, মিশফাক রাসেল, হ্যাপি চৌধুরী, পৃথা পারমিতা রায়, আসমা উলফাত এশা। এছাড়া আরো অংশ নিয়েছেন জয়া প্রযুক্তা, মারিয়া খানম, অহনা বিশ্বাস, সুহাইলা আফরোজ, নুসাইবা তাবাসসুম, শিমরান ফেরদৌস, ওমর ফারুক ও পার্থ সেন। রচনা ও নির্দেশনায় মোকাদ্দেম মোর্শেদ, আলোক পরিকল্পনায় মোসলেম উদ্দিন শিকদার লিটন, মঞ্চ ও পোশাক পরিকল্পনায় সিরাজাম মুনিরা স্বর্ণা, কোরিওগ্রাফিতে হ্যাপি চৌধুরী ও আবহ সঙ্গীতে দিদারুল আলম।

পূর্ববর্তী নিবন্ধনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাসে ক্যান্সারের ঝুঁকি কমে
পরবর্তী নিবন্ধযৌনপল্লি নিয়ে সিনেমা বানাচ্ছেন রাশিদ পলাশ