প্যারলে মুক্তি পেলেন থাকসিন সিনাওয়াত্রা

| সোমবার , ১৯ ফেব্রুয়ারি, ২০২৪ at ৯:২৩ পূর্বাহ্ণ

প্যারলে মুক্তি পেয়ে পুলিশ হাসপাতাল থেকে ব্যাংককে নিজের বাড়িতে ফিরেছেন থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রা। ১৫ বছরের স্বেচ্ছা নির্বাসন ভেঙে গত বছর অগাস্টে দেশে ফেরেন ধনকুবের এই রাজনীতিক। দেশে ফেরার পরপরই তাকে গ্রেপ্তার করা হয় এবং দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের দায়ে কারাদণ্ড দেওয়া হয়। খবর বিডিনিউজের।

কিন্তু স্বাস্থ্য সমস্যা জনিত কারণে ৭৪ বছরের থাকসিনকে একরাতও কারাগারে কাটাতে হয়নি। বিবিসি জানায়, আদালত থাকসিনকে আট বছরের কারাদণ্ড দিয়েছিল। তবে তিনি স্বেচ্ছা নির্বাসন ছেড়ে দেশে ফেরার পর থাইল্যান্ডের রাজা তার সাজা কমিয়ে এক বছর করেন। সাজা কমে যাওয়া এবং একরাতও কারাগারে না কাটিয়ে হাসপাতালের বিছানায় থাকসিনের সাজা ভোগ করা নিয়ে দেশটির অনেক নাগরিক তীব্র আপত্তি ও সমালোচনা করেছেন। বলেছেন, ধনী এবং প্রভাবশালী ব্যক্তিরা সবসময়ই বাড়তি সুবিধা পেয়ে থাকেন।

বিবিসি জানায়, থাকসিন ছয় মাস ধরে রাজধানী ব্যাংককের পুলিশ হাসাপাতালে ছিলেন। রোববার তাকে গাড়িতে করে ওই হাসপাতাল থেকে নিয়ে যেতে দেখা যায়। কর্তৃপক্ষ জানান, বয়স এবং স্বাস্থ্যের কথা বিবেচনায় নিয়ে থাকসিনকে প্যারলে মুক্তি দেওয়া হয়েছে। প্যারলে মুক্তি পেলেও তাকে নজরদারিতে থাকতে হবে কিনা, বা তার ভ্রমণে কোনো বিধি নিষেধ আরোপ করা হয়েছে কিনা সে বিষয়ে থাই কর্তৃপক্ষ কিছু জানায়নি।

পূর্ববর্তী নিবন্ধগাজায় যুদ্ধবিরতি নিয়ে কাল জাতিসংঘে ভোট ভেটো দেবে যুক্তরাষ্ট্র
পরবর্তী নিবন্ধপৃথিবীর সঙ্গে সেলফি তোলা ছবি পাঠাল মার্কিন মুন ল্যান্ডার