নারী উদ্যোক্তাদের জন্য বিশ্ব ব্যাংকের কাছে তহবিল চাইলেন প্রধানমন্ত্রী

| মঙ্গলবার , ২৭ ফেব্রুয়ারি, ২০২৪ at ৪:৫৭ পূর্বাহ্ণ

নারী উদ্যোক্তা তৈরি এবং জলবায়ু সংক্রান্ত প্রকল্প বাস্তবায়নে বিশ্ব ব্যাংকের বিশেষ তহবিল চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার বিকালে ঢাকা সফররত বিশ্ব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশনস) আনা বেয়ার্দ সৌজন্য সাক্ষাৎ করতে এলে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান। জাতীয় সংসদ ভবনে এ বৈঠক শেষে প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার এম নজরুল ইসলাম সাংবাদিকদের সাক্ষাতের বিষয়ে ব্রিফ করেন। খবর বিডিনিউজের।

নজরুল ইসলাম বলেন, ‘বিশ্ব ব্যাংককে উদ্দেশ্য করে প্রধানমন্ত্রী বলেছেন, আপনারা (ডব্লিউবি) বাংলাদেশের নারীদের আর্থসামাজিক উন্নয়নের জন্য একটি বিশেষ তহবিল দিতে পারেন। বিশেষ তহবিলটি নারী উদ্যোক্তা তৈরিতে সরকারের প্রচেষ্টাকে ত্বরান্বিত করবে।’ নারীদের আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত করার জন্য বাংলাদেশের পদক্ষেপ সম্পর্কে শেখ হাসিনা বলেন, ‘আমরা নারী উদ্যোক্তাদের বিকাশে কাজ করে যাচ্ছি।’

আনা বেয়ার্দ এক দিনের সফরে শনিবার রাতে ঢাকায় আসেন। তার সফরসঙ্গী হিসেবে ছিলেন বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রেইজার। প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের আগে আনা বেয়ার্দ অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করেন।

বাসস জানায়, বিশ্ব ব্যাংকের এমডির সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, নারীরা এখন কৃষি থেকে শুরু করে সশস্ত্র বাহিনী, পুলিশ ও বিচার বিভাগ পর্যন্ত সমাজের প্রতিটি ক্ষেত্রে কাজ করছে। তার সরকারের গৃহীত পদক্ষেপের কারণে জনগণের মানসিকতার পরিবর্তন হয়েছে বলে এটি সম্ভব হয়েছে। তিনি বলেন, সরকার নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য বাজারজাতকরণে কাজ করছে। তার সরকার নারীর রাজনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করতে স্থানীয় সরকার নির্বাচনে ৩০ শতাংশ কোটা সংরক্ষণ করেছে।

পূর্ববর্তী নিবন্ধবিশ্বের নারীদের জন্য মানসম্মত শিক্ষার সুযোগ সৃষ্টি করেছে এইউডব্লিউ
পরবর্তী নিবন্ধ৭৮৬