নারীবাদ সকলের জন্যে

বিদেশি পত্রিকা ‘দ্য ল্যানসেট’-এ নারীবাদ সম্পর্কিত লেখার ভাষান্তর

অনুবাদ: নিগার সুলতানা | শনিবার , ১৮ মে, ২০২৪ at ৭:১৮ পূর্বাহ্ণ

খাঁটি অর্থে নারীবাদী হওয়ার অর্থ হলো নির্বিশেষে লিঙ্গবাদী ভূমিকা নিদর্শন, আধিপত্য এবং নিপীড়ন থেকে মুক্তি চাওয়া। বেল হুকস তার ১৯৮১ সালের যৌনতাবাদ, বর্ণবাদ এবং নারীবাদী এবং নাগরিক অধিকার আন্দোলন ‘অ্যান্ট আই এ ওম্যান: ব্ল্যাক উইমেন এবং ফেমিনিজম’ সম্পর্কিত গবেষণায় তার স্পষ্ট এবং শক্তিশালী এ অবস্থান সম্পর্কে জানিয়েছিলেন।

প্রায় ৪০ বছর পরে, বিশ্ব এখনও পক্ষপাত এবং লিঙ্গবাদের দ্বারা পরিচালিত, বিস্তৃত এবং অমার্জনীয় লিঙ্গ বৈষম্যের সাথে বসবাস করছে। গবেষণা ও স্বাস্থ্যসেবাও এর ব্যতিক্রম নয়। এটি ইতিমধ্যেই বোধগম্য যে ক্ষমতা ও নেতৃত্বের পদে নারীদের কম প্রতিনিধিত্ব করা হয়, বলা যায় অবমূল্যায়ন করা হচ্ছে এবং বিশ্বজুড়ে বৈজ্ঞানিক ও স্বাস্থ্য শাখায় বৈষম্য এবং লিঙ্গভিত্তিক সহিংসতার অভিজ্ঞতা বেড়েই চলেছে।

ইন্টারসেকশনাল পদ্ধতিগুলি কীভাবে পার্থক্য করছে তা ভাববার বিষয়। অন্যান্য অনেক কিছুর মতোই জাতিগত ভিন্নতা, শ্রেণি, ভূগোল, অক্ষমতা এবং যৌনতা সংক্রান্ত বৈষম্যগুলিতে চিহ্নিত করে সে সম্পর্কে অন্তর্দৃষ্টি দেওয়া জরুরি।

জর্ডান শ্যানন এবং তার সহকর্মীরা বিজ্ঞান, ঔষধ এবং বৈশ্বিক স্বাস্থ্যের ক্ষেত্রে লিঙ্গ বৈষম্যের একটি বিশ্বব্যাপী ওভারভিউ সরবরাহ করেছে এবং এই বৈষম্য মোকাবেলার মাধ্যমে যে যথেষ্ট স্বাস্থ্য, সামাজিক এবং অর্থনৈতিক লাভ অর্জন করা যেতে পারে তার প্রমাণ নিয়ে আলোচনা করে। প্রকৃতপক্ষে, কিছু গবেষণা দেখায় যে আরও বৈচিত্র্যময় এবং অন্তর্ভুক্তিমূলক দলগুলি আরও ভাল বিজ্ঞান এবং সফল সংস্থার দিকে পরিচালিত করবে আমাদের।

কয়েক দশক ধরে স্বীকৃতি সত্ত্বেও, এই সমস্যাগুলি একগুঁয়েভাবে স্থায়ী প্রমাণিত হয়েছে। সংস্থাগুলির পক্ষে বৈচিত্র্যকে মূল্য দিয়ে প্রকাশ্য বিবৃতি দেওয়া, বৈচিত্র্য কর্মকর্তা নিয়োগ করা এবং মহিলাদের ক্যারিয়ারকে এগিয়ে নেওয়ার জন্য প্রোগ্রাম বাস্তবায়ন করা এখন গুরুত্বপূর্ণ বিষয়।

যদিও মেন্টরিং এবং দক্ষতা প্রশিক্ষণের মতো ক্রিয়াগুলি একটি দিক থেকে ভাল উদ্দেশ্যযুক্ত এবং সুবিধাজনক হতে পারে, তারা প্রায়শই সিস্টেমের বিস্তৃত বৈশিষ্ট্যগুলির সাথে জড়িত হতে ব্যর্থ হয় যা পুরুষদের অসামঞ্জস্যপূর্ণভাবে বিশেষাধিকার দেয়। উদাহরণস্বরূপ, হলি উইটম্যান এবং সহকর্মীরা একটি ফেডারেল ফান্ডারের ডেটা ব্যবহার করে দেখিয়েছেন যে কীভাবে লিঙ্গ পক্ষপাত অনুদান তহবিলের জন্য আবেদনকারী মহিলাদের অসুবিধা দেয়।

এই পক্ষপাতগুলি প্রতিফলিত করা বিজ্ঞানের সাথে যুক্ত পেশাগুলির পক্ষে কঠিন হতে পারে। মালিকা শর্মা ব্যাখ্যা করেছেন যে কীভাবে “ঔষধের ঐতিহাসিক লিঙ্গকরণ নির্দিষ্ট ধরনের জ্ঞানকে (এবং সেই জ্ঞান তৈরির উপায়গুলি) অগ্রাধিকার দেয় এবং সমালোচনামূলক, বিশেষত নারীবাদী, গবেষণা এবং অনুশীলনের জন্য বাধা সৃষ্টি করে।”

নারীবাদী এবং অন্যান্য সমালোচনামূলক দৃষ্টিভঙ্গি গবেষকদের ভেতরের অনুমানগুলিকে প্রশ্ন করতে সক্ষম হয়েছে বলা যায় কেননা তা বর্তমানে সামাজিক শ্রেণিবিন্যাস তৈরি করে এবং বজায় রাখে এবং এটি করার ফলে এও দেখা যায়, ক্ষেত্র এবং অনুশীলনগুলিকে আরও ন্যায়সঙ্গত এবং অন্তর্ভুক্তিমূলক করার জন্য নতুন অভিনব উপায়গুলি নিয়েও ভাবা যায়। একইভাবে, সারা ডেভিস এবং সহকর্মীরা যুক্তি দিয়েছিলেন যে একটি নারীবাদী গবেষণা এজেন্ডা বিশ্বব্যাপী স্বাস্থ্যে লিঙ্গ সমতার অগ্রগতির মূল চাবিকাঠি। কোপানো রাতেল এবং সহকর্মীরা ব্যাখ্যা করেছেন যে কেন লিঙ্গ সমতার অগ্রগতিতে পুরুষদের জড়িত করার প্রচেষ্টা অবশ্যই একটি সময়োপযোগী উদ্যোগ।

কর্মের দীর্ঘস্থায়ী ও সুদূরপ্রসারী পরিণতির জন্য, তাই অবশ্যই প্রাতিষ্ঠানিক স্তরের পরিবর্তন নিয়ে ভাবতে হবে। এক্ষেত্রে, ইমোজেন কো এবং সহকর্মীদের দ্বারা একটি পর্যালোচনা বিজ্ঞান এবং চিকিৎসায় লিঙ্গ সমতার দিকে সাংগঠনিক সর্বোত্তম অনুশীলনের গুরুত্ব আরোপ করেছেন।

লিঙ্গ সমতা কেবল ন্যায়বিচার এবং অধিকারের বিষয় নয়, এটি সর্বোত্তম গবেষণা উৎপাদন এবং বিজ্ঞানভিত্তিক এক পর্যালোচনাও। যদি বিজ্ঞান এবং বৈশ্বিক স্বাস্থ্যের ক্ষেত্রগুলি মানুষের জীবনযাত্রার উন্নতির দিকে কাজ করার আশা করতে চায় তবে তারা যে সমাজের সেবা করে তাদের অবশ্যই প্রতিনিধিত্ব করতে হবে। লিঙ্গ সমতার জন্য লড়াই প্রত্যেকের দায়িত্ব, এবং এর অর্থ হলো নারীবাদও সবার জন্যপুরুষ এবং মহিলা, গবেষক, চিকিৎসক, তহবিলদাতা, প্রাতিষ্ঠানিক নেতা এবং হ্যাঁ, এমনকি মেডিকেল জার্নালগুলির জন্যও।

পূর্ববর্তী নিবন্ধকান পেতে শোনো ‘মা’ পৃথিবীর ক্রন্দন
পরবর্তী নিবন্ধকালীপুরে স্কুল ছাত্রীর লাশ উদ্ধার