নাঈমের ৪ উইকেট, মুশফিকের হাফ সেঞ্চুরি

বিসিবি লাল এবং সবুজ দলের দুই দিনের ম্যাচ শুরু

ক্রীড়া প্রতিবেদক | শুক্রবার , ২৬ জুলাই, ২০২৪ at ৭:১৪ পূর্বাহ্ণ

বাংলাদেশ দলের সামনে পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ। সে সিরিজের জন্য চট্টগ্রামে করা হয়েছে ক্যাম্প। কিন্তু দেশের বর্তমান পরিস্থিতির কারণে বাংলাদেশ দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত সহ সাতজন ক্রিকেটার চট্টগ্রামে আসতে পারেনি। আর যারা চট্টগ্রামে ছিলেন তারাও অনুশীলন করতে পারেনি। এরই মধ্যে বাতিল হয়ে গেছে একটি অনুশীলন ম্যাচ। তবে গত মঙ্গলবার এবং বুধবার পুলিশের অনুমতি নিয়ে অনুশীলন করে ক্রিকেটাররা। আর গতকাল থেকে শুরু হয়েছে দুই দিনের ম্যাচ। যেখানে ক্রিকেটারদের বিসিবি লাল দল এবং বিসিবি সবুজ দলে ভাগ করা হয়েছে। জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে টসে জিতে ব্যাট করতে নামে বিসিবি লাল দল। কিন্তু সবুজ দলের বোলারদের তোপের মুখে পড়ে মোটেও সুবিধা করতে পারেনি লাল দলের ব্যাটাররা। দলের খাতায় ৪ রান যোগ হতেই ফিরেন এনামুল হক বিজয়। এরপর আরেক ওপেনার খালিদ হোসেন ফিরেন ৮ রানের মাথায়। তবে অভিজ্ঞ মুশফিকুর রহিম ছিলেন অবিচল। দলের ব্যাটারদের আসা যাওয়ার মাঝে তিনি গড়ে তোলেন প্রতিরোধ। পাঁচ নাম্বারে নামা মুশফিক তুলে নেন নিজের হাফ সেঞ্চুরি। অথচ তার উপরে এবং নিচে সবাই হয়েছেন ব্যর্থ। ৮৪ বলে ৫০ রান করে পেসার খালেদ আহমেদের বলে ফিরেন মুশফিক। ১০ নাম্বারে নামা শফিকুল ইসলাম ৩৮ বলে ৩০ রান করলে প্রথম ইনিংসে ১৩১ রান করে অল আউট হয় বিসিবি লাল দল। নাসুম ১৪ আর মামুন ১০ রান ছাড়া বাকি কেউই দুই অংকের ঘরে যেতে পারেনি। বিসিবি সবুজ দলের পক্ষে ৪০ রানে ৪টি উইকেট নিয়েছেন চট্টগ্রামের ছেলে নাঈম হাসান। ৩০ রানে ৩টি উইকেট নিয়েছেন পেসার খালেদ আহমেদ। ২টি উইকেট নিয়েছেন রুয়েল মিয়া। একটি উইকেট নিয়েছেন তাইজুল ইসলাম।

জবাব দিতে নেমে বিসিবি সবুজ দল শুরুটা ভালই করেছিল। দুই ওপেনার আশিকুর রহমান এবং নাঈম শেখ ৪১ রান যোগ করেন। ১৪ রান করা আশিকুর রহমানকে ফিরিয়ে এজুটি ভাঙ্গেন শফিকুল ইসলাম। তিন নাম্বারে নামা মাহফিজুল ফিরেন রানের খাতা খোলার আগেই।

আরেক ওপেনার নাঈম শেখও বেশি দূর এগুতে পারেনি। দলের খাতায় আর ৯ রান যোগ হতেই নাঈম ফিরেন ৩৪ রান করে। এরপর হাল ধরেন অভিজ্ঞ মোমিনুল হক। ইয়াসির আলি রাব্বিকে নিয়ে চতুর্থ উইকেটে ৬৩ রান যোগ করেন মোমিনুল। ২৬ রান করে ফিরেন রাব্বি। এরপর প্রিতম কুমারকে নিয়ে দিনের বাকি সময় পার করে দেন মোমিনুল। আর তাদের প্রথম ইনিংসে বিসিবি সবুজ দল সংগ্রহ করে ৪ উইকেটে ১৪৬ রান। ফলে প্রথম ইনিংসে সবুজ দল এগিয়ে থাকল ১৫ রানে। মোমিনুল অপরাজিত আছেন ৪৭ রানে। আর প্রিতম অপরাজিত আছেন ১৮ রানে। বিসিবি লাল দলের পক্ষে ২টি উইকেট নিয়েছেন শফিকুল ইসলাম।

আজ সকাল সাড়ে নয়টায় ম্যাচের দ্বিতীয় ও শেষ দিনের খেলা শুরু হবে।

পূর্ববর্তী নিবন্ধপ্যারিস অলিম্পিকেও বিশেষ বিছানা
পরবর্তী নিবন্ধপ্যারিস অলিম্পিকে প্রথম বিশ্ব রেকর্ড গড়লেন দক্ষিণ কোরিয়ার লিম শিহন