দুই ক্যাচ মিস করে জয় মিস টাইগারদের

আজাদী অনলাইন | মঙ্গলবার , ২৩ মার্চ, ২০২১ at ৪:২০ অপরাহ্ণ

জিমি নিশামের ব্যাট ছুঁয়ে উইকেটের পেছনে যাওয়া বলটির সহজ ক্যাচ অযথা ডাইভ দিতে গিয়ে ছেড়ে দিলেন মুশফিকুর রহিম। টম ল্যাথামের টাইমিংয়ের গড়বড়ে সহজ ক্যাচ ধরতে পারলেন না বোলার মেহেদি হাসান নিজেই। পরপর দুই ওভারে এমন সুযোগ হাতছাড়া হওয়ায় বাংলাদেশের জেতার আশা শেষ হয়ে যায় সেখানেই। ল্যাথাম আর নিশাম মিলেই নিউ জিল্যান্ডকে এগিয়ে নিয়ে যান জয়ের বন্দরে। অপরাজিত সেঞ্চুরিতে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন কিউই অধিনায়ক ল্যাথাম।
সম্ভাবনা জাগিয়েও শেষ পর্যন্ত জয়ের দেখা পেল না বাংলাদেশ। দ্বিতীয় ওয়ানডেতে আজ মঙ্গলবার (২৩ মার্চ) ৫ উইকেটের জয়ে নিউ জিল্যান্ড নিশ্চিত করল সিরিজ জয়।
আগের ম্যাচে বাজে ব্যাটিংয়ের হতাশা পেছনে ফেরে এবার রান এনে দিলেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। বোলাররাও চেষ্টা করলেন। কিন্তু ফিল্ডিংয়ে ফসকে গেল ম্যাচ। ওই দুটি সহজ সুযোগ ছাড়াও ছিল আরও দু-তিনটি ‘হাফ চান্স।’ ছিল সরাসরি থ্রোয়ে রান আউট করার দু-তিনটি সুযোগ। সহজ-কঠিন, কিছুই কাজে লাগাতে পারেনি বাংলাদেশ।
তামিম ইকবালের দায়িত্বশীল ৭৮ ও মোহাম্মদ মিঠুনের ক্যারিয়ার সেরা ঝড়ো ৭৩ বাংলাদেশকে এনে দেয় ২৭১ রানের পুঁজি। নিউ জিল্যান্ড লক্ষ্য ছুঁয়ে ফেলে ১০ বল বাকি রেখে।
হ্যাগলি ওভালে ২৬০ রানের বেশি তাড়া করে জয় এটিই প্রথম। সেই রেকর্ড যাত্রায় ১১০ রানের অপরাজিত ইনিংস খেলে ল্যাথাম স্মরণীয় করে রাখলেন এই মাঠের প্রথম দিন-রাতের ম্যাচ।
দুর্দান্ত ব্যাটিংয়ের সঙ্গে বাংলাদেশের কাছ থেকে পাওয়া উপহার কাজে লাগিয়েই নায়ক ল্যাথাম। জীবন পাওয়ার সময় তার রান ছিল ৫৮। মুশফিকের ব্যর্থতায় নিশাম বেঁচে যান ৩ রানে।
পরে নিশাম আউট হন ৩০ রানে। তবে ল্যাথামের সঙ্গে ততক্ষণে ম্যাচ জেতানো ৭২ বলে ৭৬ রানের জুটি গড়ে ফেলেছেন তিনি। এই জুটিতেই পিষ্ট হয় বাংলাদেশের সম্ভাবনা।
আশা জাগিয়েও আরেকবার ব্যর্থ বাংলাদেশ। ছবি: টুইটারআশা জাগিয়েও আরেকবার ব্যর্থ বাংলাদেশ। ছবি: টুইটারএই জুটির আগে ম্যাচে ভালোমতোই টিকে ছিল বাংলাদেশ। লড়িয়ে পুঁজি পাওয়ার পর বাংলাদেশের প্রথম লক্ষ্য ছিল মার্টিন গাপটিলকে ফেরানো। বিপজ্জনক হয়ে ওঠার ইঙ্গিত দিচ্ছিলেন এই ওপেনার। দারুণ এক স্লোয়ারে তাকে (২০) ফেরান মুস্তাফিজুর রহমান।
দুই বাঁহাতি ব্যাটসম্যানকে উইকেটে দেখে পাওয়ার প্লের ভেতর মেহেদি হাসানকে আক্রমণে আনেন তামিম। কাজে লেগে যায় তা দারুণভাবে। এই অফ স্পিনারের প্রথম দুই ওভারে বোল্ড হেনরি নিকোলস ও উইল ইয়াং।
১১ ওভার শেষে নিউ জিল্যান্ডের ছিল ৩ উইকেটে ৫৩।
সেখান থেকে দলকে এগিয়ে নেয় ল্যাথাম ও ডেভন কনওয়ের জুটি। ঠাণ্ডা মাথায় এক-দুই করে নিয়ে দলের রান বাড়ান দুজন। বাজে বল পেলে কাজে লাগান তা। ১২৩ বলে আসে জুটির শতরান।
বোলাররা যখন কোনো উপায়ই পাচ্ছেন না এই জুটি থামানোর, তখনই তামিমের এক মুহূর্তের প্রখরতা। দারুণ সরাসরি থ্রোয়ে বাংলাদেশ অধিনায়ক রান আউট করেন কনওয়েকে। ক্যারিয়ারের দ্বিতীয় ওয়ানডে খেলতে নামা ব্যাটসম্যান থামেন ৭২ রানে।
কেন উইলিয়ামসন, রস টেইলরকে ছাড়া মিডল অর্ডারকে আরও চেপে ধরার সুযোগ তখন। বোলাররা সুযোগ সৃষ্টিও করেন। ক্যাচ ছেড়ে ভেস্তে যায় সব। সহজ দুটি ক্যাচ হাতছাড়ার পর পয়েন্টে লাফিয়েও অল্পের জন্য বলের নাগাল পাননি মেহেদী হাসান মিরাজ। শর্ট কাভারে একটুর জন্য ক্যাচ নিতে পারেননি মিঠুন, স্কয়ার লেগে মেহেদি। ল্যাথাম ও নিশাম ভুল করেননি সুযোগ কাজে লাগাতে।
শেষ দিকে মুস্তাফিজকে ছক্কা মারার চেষ্টায় সীমানায় ধরা পড়েন নিশাম। তবে ম্যাচ তখন কার্যত শেষ। ল্যাথাম ও ড্যারিল মিচেল মিলে শেষ করেন কাজ।
ক্যারিয়ারের দ্বিতীয় ওয়ানডেতেই মেহেদির দারুণ বোলিং ম্লান হয়ে যায় তার নিজেরই ফিল্ডিং ব্যর্থতায়। তাসকিন আহমেদের বোলিং ফিগার যেমন ফুটিয়ে তুলতে পারে না তার প্রচেষ্টার ছবি।
বাংলাদেশের আশার শুরু দলের ব্যাটিং দিয়ে। আগের ম্যাচের হতাশা পেছনে ফেলে তামিম-মিঠুনরা দলকে এনে দেয় লড়াইয়ের পুঁজি।
হ্যাগলি ওভালের উইকেট ছিল দারুণ ব্যাটিং সহায়ক। বাংলাদেশ তবু ধাক্বা খায় শুরুতে। দ্বিতীয় ওভারেই লিটন দাস বিদায় নেন শূন্য রানে।
তামিম শুরু করেন প্রথম ওভারে ট্রেন্ট বোল্টকে আত্মবিশ্বাসী এক ফ্লিকে চার মেরে। তবে লিটনের বিদায়ের পর সাবধানী হয়ে ওঠেন কিছুটা। তিনে নেমে সৌম্য সরকার ব্যাটে-বলে করতেই ধুঁকছিলেন শুরুতে। বেশ কয়েকবার অল্পের জন্য তার ব্যাটের কানা নেয়নি বল।
৭ ওভার শেষে দলের রান ছিল ১ উইকেটে ১৪।
৫৮ রানে জীবন পেয়ে অপরাজিত সেঞ্চুরিতে নিউ জিল্যান্ডের নায়ক টম ল্যাথাম। ছবি: টুইটার৫৮ রানে জীবন পেয়ে অপরাজিত সেঞ্চুরিতে নিউ জিল্যান্ডের নায়ক টম ল্যাথাম। ছবি: টুইটারঅষ্টম ওভারে হেনরিকে দারুণ তিনটি বাউন্ডারিতে রানের গতি কিছুটা বাড়ান তামিম। প্রথমটি ফ্লিক করে, পরেরটি পুল শটে, শেষটি নান্দনিক স্কয়ার ড্রাইভে।
অস্বস্তিময় শুরুর পর সৌম্য কিছুটা ছন্দ পেতে শুরু করেন। তামিমের সঙ্গে তার জুটি জমে ওঠে। কিন্তু লড়াই করে টিকে থাকা সৌম্য হুট করেই ছুঁড়ে আসেন উইকেট। মিচেল স্যান্টনারকে বেরিয়ে এসে খেলতে গিয়ে স্টাম্পড হয়ে যান ৪৬ বলে ৩২ করে। শেষ হয় তামিমের সঙ্গে তার ৮১ রানের জুটি।
এরপর তামিম ও মুশফিকুর রহিমের জুটিও জমে উঠছিল। ৮১ বলে ফিফটি ছোঁয়ার পর তামিম খেলছিলেন দারুণ। রানের গতিও বাড়াচ্ছিলেন। তখনই নিশামের অসাধারণ প্রচেষ্টায় তিনি রান আউট।
নিশামের একটি বল মুশফিকুর রহিম আলতো করে খেলেই ছুটতে থাকেন দ্রুত সিঙ্গেল নিতে। সাড়া দেন তামিম। ছুটে আসেন বোলার নিশামও। নিচু হয়ে বল কুড়িয়ে থ্রো করার সময় তখন নেই। নিশাম বাঁ পায়ে টোকা দেন বলে, একদম নিখুঁত নিশানা। বল যখন স্টাম্পে লাগল, তামিম তখন ক্রিজ থেকে বেশ দূরে।
১০৮ বলে ১১ চারে ৭৮ করে তামিম ফিরেন হতাশ হয়ে। মুশফিকের সঙ্গে জুটি থামে ৪৮ রানে।
চতুর্থ উইকেটে মুশফিক ও মিঠুনের সৌজন্যে আরেকটি অর্ধশত রানের জুটি পায় দল। দুটি জুটিতে অবদান রাখলেও মুশফিক টাইমিং পাচ্ছিলেন না ঠিকমতো। তার অস্বস্তিময় উপস্থিতি শেষ হয় ৫৯ বলে ৩৪ রান করে স্যান্টনারকে উড়িয়ে মারতে গিয়ে।
তবে মিঠুন পথ হারাননি। মাহমুদউল্লাহকে নিয়ে গড়েন ৪৫ বলে ৬৩ রানের জুটি। যেখানে মিঠুনের অবদান ২৪ বলে ৩৪!
মাহমুদউল্লাহ পারেননি কাজ শেষ করে আসতে। মেহেদি হাসান ফেরেন বোল্টকে দারুণ এক ছক্কা মারার পরই। মিঠুনকে ফেরানে পারেননি কেউ। শেষ বলেও তার ব্যাট থেকে আসে বাউন্ডারি। ৬ চার ও ২ ছক্কায় অপরাজিত থাকেন তিনি ৫৭ বলে ৭৩ রান করে।
নিউ জিল্যান্ডকে রেকর্ড গড়ার চ্যালেঞ্জ দিয়ে তখন তরতাজা বাংলাদেশের আশা। কিন্তু ফিল্ডিংয়ের ব্যর্থতায় কিউইদের তাদের মাটিতে হারানো হলো না এবারও।
সংক্ষিপ্ত স্কোর:
বাংলাদেশ: ৫০ ওভারে ২৭১/৬ (তামিম ৭৮, লিটন ০, সৌম্য ৩২, মুশফিক ৩৪, মিঠুন ৭৩*, মাহমুদউল্লাহ ১৬, মেহেদি ৭, সাইফ ৭*; বোল্ট ১০-০-৪৯-১, হেনরি ১০-৩-৪৮-১, জেমিসন ১০-২-৩৬-১, নিশাম ৯-০-৭৩-০, স্যান্টনার ১০-০-৫১-২, মিচেল ১-০-৮-০)।
নিউ জিল্যান্ড: ৪৮.২ ওভারে ২৭৫/৫ (গাপটিল ২০, নিকোলস ১৩, কনওয়ে ৭২, ইয়াং ১, ল্যাথাম ১১০*, নিশাম ৩০, মিচেল ১২*; মুস্তাফিজ ৮.৩-০-৬২-২, তাসকিন ১০-০-৬৭-০, মেহেদি ১০-২-৪২-২, সাইফ ৭.২-০-৪৩-০, মিরাজ ১০-১-৩৮-০, মিঠুন ২-০-১২-০, সৌম্য ০.৩-০-৭-০)।
ফলাফল: নিউ জিল্যান্ড ৫ উইকেটে জয়ী।
সিরিজ: ৩ ম্যাচ সিরিজে নিউ জিল্যান্ড ২-০তে এগিয়ে।
ম্যান অভ দা ম্যাচ: টম ল্যাথাম।

পূর্ববর্তী নিবন্ধসিআইইউতে অধ্যাপক পদে যোগ দিলেন ড. সৈয়দ মনজুর কাদের
পরবর্তী নিবন্ধহাটহাজারীতে জমির টপ সয়েল কাটার দায়ে এস্কেভেটর জব্দ