থ্রিডি চিপে মানব মস্তিষ্ক

| মঙ্গলবার , ২৮ সেপ্টেম্বর, ২০২১ at ৬:৪৩ পূর্বাহ্ণ

মানব মস্তিষ্কের জৈবিক কাঠামোর অনুকরণে নতুন উপায়ে মস্তিষ্কের মতো চিপ তৈরি করতে আগ্রহী স্যামসাং। মস্তিষ্কের নিউরন ওয়্যারিং ম্যাপের অনুলিপি তৈরি করে থ্রিডি নিউরোমরফিক চিপে বসিয়ে দেওয়ার প্রস্তাব রেখেছে প্রতিষ্ঠানটি।
পুরো প্রক্রিয়াটি ন্যানোইলেকট্রোড বিন্যাসের উপর নির্ভর করবে, যা নিউরন কোথায় সংযুক্ত হয় এবং এই সংযোগের দৃঢ়তা কতো, তা রেকর্ড করতে প্রচুর পরিমাণ নিউরনে প্রবেশ করবে। পরে ওই ডেটা ‘কপি’ করে নিয়ে সলিড স্টেট মেমোরির থ্রিডি নেটওয়ার্কে ‘পেস্ট’ করা যাবে বলে উঠে এসেছে এনগ্যাজেটের প্রতিবেদনে। এক্ষেত্রে, সলিড স্টেট মেমোরি হিসেবে ব্যবহার করা যেতে পারে বাজারের প্রচলিত ফ্ল্যাশ স্টোরেজ অথবা সর্বাধুনিক রেজিস্টিভ র‌্যামও। খবর বিডিনিউজের।
স্যামসাং বলছে, ম্যাপের প্রত্যেকটি নিউরন সংযোগের দৃঢ়তা পুনঃপ্রকাশ করবে প্রত্যেকটি মেমোরি ইউনিটের পরিবাহিতা। এর ফলে, বিজ্ঞানীরা মানব মস্তিষ্ক যেভাবে রিভার্স ইঞ্জিনিয়ারিংয়ের কথা ভেবেছিলেন, কার্যপ্রণালীর বিবেচনায় সেদিকেই ফেরা হবে বলে মন্তব্য করেছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানটি। মানব মস্তিষ্কের মতো আচরণ করে এমন কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থা নির্মাণে এ পদক্ষেপটি ‘শর্টকাট’ হিসেবে কাজে আসতে পারে। এর বদৌলতে, বাস্তবিক অর্থে সচেতন এবং স্বাধীন যন্ত্রের দেখাও মিলতে পারে বলে উল্লেখ করেছেন গবেষকরা। তবে, শেষ পর্যন্ত জটিলতা থেকেই যাচ্ছে। মানব মস্তিষ্কে দশ হাজার কোটি নিউরন রয়েছে, সিন্যাপটিক লিংক রয়েছে আরও হাজার গুণ বেশি। ফলে এটি ধারণে আদর্শ নিউরোমরফিক চিপের প্রায় একশ ট্রিলিয়ন মেমোরি ইউনিটের প্রয়োজন পড়বে।
যে কোনো প্রতিষ্ঠানের জন্য এটির ব্যবস্থা করা স্পষ্টতই চ্যালেঞ্জের ব্যাপার, মন্তব্য করেছে এনগ্যাজেট। এ ছাড়াও ভার্চুয়াল মস্তিষ্ক কাজ করার জন্য প্রয়োজনীয় কোডের হিসেব তো আছেই। এনগ্যাজেট বলছে, স্যামসাং হয়তো মানব মস্তিষ্কের অনুকরণে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থা নির্মাণের দরজা খুলে দিয়েছে। কিন্তু ওই লক্ষ্যে পৌঁছাতে সময় লাগবে অনেক।