ঢাকা লিগে তানজিম সাকিব-রনির বোলিং তান্ডব, সাইফের সেঞ্চুরি

জিতলো আবাহনী,মোহামেডান ও শেখ জামাল

স্পোর্টস ডেস্ক | রবিবার , ৭ এপ্রিল, ২০২৪ at ১০:৫৪ পূর্বাহ্ণ

ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগে আবাহনীর সামনে দাঁড়াতেই পারেনি লিজেন্ডস অব রূগগঞ্জ। গতকাল মাশরাফি বিন মর্তুজার দলকে হেসেখেলে ৮ উইকেটে হারিয়ে টানা নবম জয় তুলে নিয়েছে তারা। এতে করে ১৮ পয়েন্ট নিয়ে গতবারের চ্যাম্পিয়ন আবাহনীই একা সবার ওপরে। আবাহনীর জয়ের মূল রূপকার তরুণ পেসার তানজিম হাসান সাকিব। একাই তিনি ২৩ রানের বিনিময়ে লিজেন্ডস অব রূপগঞ্জ ইনিংসের অর্ধেকটার পতন ঘটিয়েছেন। টেস্ট দল থেকে আবাহনী একাদশে ফিরে বাঁহাতি পেসার শরিফুল ইসলামও কম যাননি। তার ঝুলিতে জমা পড়ে ২৯ রানে ৩ উইকেট। আর তাসকিন আহমেদ পতন ঘটান ১৬ রানে ২ উইকেটের। এই তিন পেসারের বিধ্বংসী বোলিংয়ে মাত্র ৯৯ রানেই অলআউট হয়ে যায় লিজেন্ডস অব রূপগঞ্জ। টেস্ট দল থেকে ফিরে সাদমান ইসলাম () আর অধিনায়ক মোমিনুল হক () লিজেন্ডস অব রূপগঞ্জকে কিছুই দিতে পারেনি। অভিজ্ঞ মাশরাফি এক ছক্কায় করেন ১৫ রান। ১০০ রানের মামুলি টার্গেট ছুঁতে আবাহনীর এতটুকু কষ্ট হয়নি। নাইম শেখ () আর তাওহিদ হৃদয় (১০) অল্প সময়ে সাজঘরে ফিরলেও আরেক ওপেনার এনামুল হক বিজয় (৩৪ বলে ৩৭) আর অধিনায়ক মোসাদ্দেক হোসেন সৈকত মাত্র ১৮ বলে ৫ চার আর ৪ ছক্কায় ৪৮ রানের বিধ্বংসী ইনিংস খেলে দলকে জিতিয়েই মাঠ ছাড়েন। আবাহনী মাত্র ১০.৪ ওভারেই জয় তুলে নেয়। ৯ ম্যাচে আবাহনীর ৯ জয়ের বিপরীতে লিজেন্ডস অব রূপগঞ্জ সমান খেলায় চতুর্থ পরাজয়ে ৯ খেলায় জয় ৫টিতে নেমে যায় সাত নম্বরে।

এদিকে সাইফের সেঞ্চুরিতে তামিমদের হারিয়ে দ্বিতীয় স্থানে উঠেছে শেখ জামাল। এদিন খেলার কথা থাকলেও খেলেননি সাকিব। ওমরাহ পালন করতে চলে গেছেন তিনি। অধিনায়ক নুরুল হাসান সোহানও রান পাননি। ফিরে গেছেন মোটে ৭ করে। সব ঘাটতি পুষিয়ে দেন ওপেনার সাইফ হাসান। ব্যাট ও বল হাতে দারুণভাবে জ্বলে উঠে লিগের গুরুত্বপূর্ন ম্যাচে শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে জয় উপহার দেন তরুণ ওপেনার ও হালের অলরাউন্ডার বনে যাওয়া সাইফ হাসান। এ ওপেনারের অনবদ্য চৌকশ নৈপুণ্যে ৭৩ রানের বড় জয় পেয়েছে শেখ জামাল। নবম রাউন্ডে ৭ জয় আর ২ পরাজয়ে ১৪ পয়েন্ট নিয়ে এখন আবাহনীর পরে লিগ টেবিলে দ্বিতীয় স্থানে তারা। আর এ ম্যাচ হারায় অবনমন হলো তামিম ইকবালের প্রাইম ব্যাংকের। ৯ খেলায় তৃতীয় পরাজয়ে প্রাইম ব্যাংক এখন মোহামেডানের পেছনে চার নম্বরে চলে গেল। সাইফের ব্যাট থেকে আসা ১২০ বলে এক ডজন বাউন্ডারি আর ৩ ছক্কায় ১১৫ রানের ওপর ভর করে ২৯২ রানের বড়সড় স্কোর পায় শেখ জামাল ধানমন্ডি। এছাড়া তার ওপেনিং পার্টনার সৈকত আলী (৫৫ বলে ৪৩), ফজলে রাব্বি (৬০ বলে ৪২) আর মিডল অর্ডার জিয়াউর রহমান জিয়াও (৩২ বলে ৩৯) দলের বড় স্কোর গড়ায় অবদান রাখেন। অন্যদিকে প্রাইম ব্যাংকের হয়ে অধিনায়ক তামিম ইকবাল একাই লড়াই করেন। সবশেষ ৫ ম্যাচে ৪ ফিফটি করা তামিম গতকালও পেয়েছেন হাফসেঞ্চুরি। বাঁ হাতি ওপেনারের ব্যাট থেকে আসে ৭০ বলে ৬৯। এছাড়া উইকেটরক্ষক মোহাম্মদ মিঠুন খেলেন ৪৮ বলে ৪২ রানের আরেক মাঝারি ইনিংস। আর কেউ কিছু করতে পারেননি। শ্রীলংকার সাথে ২ ম্যাচের টেস্ট সিরিজ খেলে প্রিমিয়ার লিগে ফিরে দলকে তেমন কার্যকর কিছু দিতে পারেননি শাহাদাত হোসেন দিপু (১৬) আর জাকির হাসান (৩৩)। আর তাই ২১৯ রানেই সব উইকেট হারায় প্রাইম ব্যাংক।

এদিকে বিকেএসপির ৩ নম্বর মাঠে গতকাল একটি ম্যাচ শেষ হয়ে যায় মাত্র দেড় ঘণ্টায়। এই সময়ের মধ্যে খেলা হয়েছে সব মিলিয়ে ১৮.২ ওভার। প্রথম দল খেলেছে সাকূল্যে ১২ ওভার। দ্বিতীয় দল ৬.২ ওভারেই প্রথম দলের রান তাড়া করে জয় তুলে নেয়।

এ ঘটনা ঘটে মোহামেডান ও গাজী টায়ার্স ক্রিকেট একাডেমির মধ্যকার খেলায়। টস জিতে ব্যাট করতে নেমে আবু হায়দার রনির বোলিং তোপে পড়ে ১২ ওভারে মাত্র ৪০ রানেই অলআউট হয়ে যায় গাজী টায়ার্সের ব্যাটাররা। ৬ ওভারে ১ মেডেনসহ ২০ রান দিয়ে ৭ উইকেট নেন পেসার আবু হায়দার রনি। বাকি ৩ উইকেট নেন স্পিনার নাসুম আহমেদ। তিনিও ৬ ওভারে ১ মেডেন সহ ২০ রান দেন। গাজী টায়ার্স ক্রিকেট একডেমির হয়ে সর্বোচ্চ ১৬ রান করেন ইফতিখার সাজ্জাদ। আর কোনো ব্যাটারই দুই অংকের ঘর স্পর্শ করতে পারেননি। গাজী টায়ার্সের ইনিংসের স্থায়ীত্ব ছিল ৬০ মিনিট। জবাব দিতে নেমে এই মামুলি রান তুলতেও ১টি উইকেট হারাতে হয় মোহামেডানকে। মেহেদী হাসান মিরাজ ১২ বলে ১২ রান করে আউট হয়ে যান আরিফুল ইসলাম আকাশের বলে বোল্ড হয়ে। ১৯ রানে অপরাজিত থাকেন অধিনায়ক ইমরুল কায়েস এবং ৫ রানে অপরাজিত থাকেন মাহিদুল ইসলাম অঙ্কন। শেষ পর্যন্ত মাত্র ৬.২ ওভারে (৩৮ বল) জয়ের লক্ষ্যে পৌঁছে যায় সাদাকালো শিবির। তাদের ইনিংসের স্থায়ীত্ব ছিল ২৯ মিনিট। এই জয়ে মোহামেডানের পয়েন্ট ৯ ম্যাচে ৭ জয়ে ১৪। সুপার লিগও তাদের সে সঙ্গে নিশ্চিত হয়ে গেছে। ৮ ম্যাচে টানা ৮টি জিতে ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আবাহনী। গাজী টায়ার্স ক্রিকেট একাডেমির পয়েন্ট ৯ ম্যাচে ৪। তারা রয়েছে ৯ নম্বরে।

পূর্ববর্তী নিবন্ধ‘মোস্তাফিজকে মিস করেছে চেন্নাই’
পরবর্তী নিবন্ধতামিমের ফেরা নিয়ে প্রধান নির্বাচক