জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে ড. মাহবুবুল হক, দোয়া কামনা

আজাদী ডেস্ক | বুধবার , ১০ জুলাই, ২০২৪ at ১০:৫২ পূর্বাহ্ণ

বরেণ্য গবেষক, ভাষা বিজ্ঞানী ড. মাহবুবুল হক গুরুতর অসুস্থ হয়ে বর্তমানে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে জীবনমৃত্যুর সন্ধিক্ষণে রয়েছেন। তিনি দীর্ঘদিন কিডনিসহ নানা রোগে ভূগছিলেন। গত ৭ জুলাই তাঁকে সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি করা হয়। পরিবারের পক্ষ থেকে তাঁর সুস্থতা কামনায় সকলের কাছে দোয়া কামনা করা হয়েছে।

উল্লেখ্য, বাংলা ভাষা ও সাহিত্যে এক উজ্জ্বল নাম ড. মাহবুবুল হক। তিনি একাধারে একজন লেখক, গবেষক, ভাষাবিজ্ঞানী ও অধ্যাপক। ১৯৪৮ সালের ৩ নভেম্বর ফরিদপুর জেলার মধুখালিতে তাঁর জন্ম। তবে শৈশব থেকে বেড়ে উঠেছেন চট্টগ্রামে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৯ সালে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক (সম্মান) এবং ১৯৭০ সালে একই বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ১৯৯৭ সালে পিএইচডি ডিগ্রি লাভ করেছেন একই বিশ্ববিদ্যালয় থেকে। এরপর তিনি সেই বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করেন। শিক্ষকতায় অসামান্য অবদান রাখার পাশাপাশি তিনি প্রায়োগিক বাংলা ও ফোকলোর চর্চা, গবেষণা, সম্পাদনা, অনুবাদ ও পাঠ্যবই রচনা করে পরিচিতি লাভ করেছেন দেশে ও দেশের বাইরে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অবসরের পর তিনি কুমিল্লার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন। বাংলাদেশ, ভারত ও তৎকালীন সোভিয়েত ইউনিয়ন থেকে প্রকাশিত হয়েছে তাঁর দেড়শোর বেশি বই। তিনি একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, নজরুল পদক, মধুসূদন পদকসহ বেশ কিছু পুরস্কার ও সম্মাননা।

তিনি বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি, বাংলা একাডেমি, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, চট্টগ্রাম একাডেমিসহ নানা স্বনামধন্য প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করেছেন। প্রমিত বাংলা বানানের নিয়ম প্রণয়নে সক্রিয় ভূমিকা রয়েছে তাঁর।

পূর্ববর্তী নিবন্ধপিডিবি কর্মচারীকে অপহরণের পর মুক্তিপণ আদায়, গ্রেপ্তার দুই
পরবর্তী নিবন্ধনাগরিকদের সেবা ও নিরাপত্তা দেওয়া আমার প্রধান কাজ