জাপানে পুরস্কৃত ‘শনিবার বিকেল’

| বৃহস্পতিবার , ২৪ সেপ্টেম্বর, ২০২০ at ১০:৪২ পূর্বাহ্ণ

জাপানের ফুকোওকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কার পেলে নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর চলচ্চিত্র ‘শনিবার বিকেল’। চলচ্চিত্রটি এ উৎসবের ‘কুমামোটো সিটি অ্যাওয়ার্ড’ পেয়েছে বলে উৎসবের ফেইসবুক পেইজে জানানো হয়েছে। খবর বিডিনিউজের।
২২ সেপ্টেম্বর থেকে জাপানের ফুকোওকা শহরে শুরু হওয়া এ উৎসব শেষ হবে আগামীকাল। করোনাভাইরাসের প্রকোপের মধ্যে সীমিত পরিসরে আয়োজিত এবারের উৎসবে জাপানের বাইরে থেকে অতিথিকে আমন্ত্রণ জানানো হয়নি।
পুরস্কার পাওয়ার তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় মোস্তফা সরয়ার ফারুকী বলেন, আমাদের ছবিটি নির্বাচনের জন্য ফুকাওকোকে ধন্যবাদ জানাই। ছবিকে ভোট দেওয়ার জন্য ফুকোওকার দর্শকদেরও ধন্যবাদ দিতে চাই। সঙ্গে ছবির অভিনয়শিল্পী ও কলাকুশলীদেরও ধন্যবাদ জানাচ্ছি।
বিভিন্ন দেশের চলচ্চিত্র উৎসবে প্রশংসা কুড়ালেও দেড় বছরেও বেশি সময় ধরে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে আটকে আছে ছবিটি। গুলশান হামলার ঘটনাকে উপজীব্য করে নির্মিত চলচ্চিত্রটি দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করতে পারে-এমন আশঙ্কায় চলতি বছরের জানুয়ারিতে আটকে দেয় সেন্সর বোর্ড। সেন্সর বোর্ডের এ সিদ্ধান্তের বিপরীতে ফেব্রুয়ারিতে আপিল করেছে চলচ্চিত্রটির অন্যতম প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া। আপিলের পরও ছাড়পত্রের বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি।

পূর্ববর্তী নিবন্ধবিল বাকি, মর্গে পড়েছিল মিনুর মরদেহ
পরবর্তী নিবন্ধবৃষ্টির গান নিয়ে সমরজিৎ রায়