ছাত্র-জনতার বিজয় বাংলাদেশের দ্বিতীয় স্বাধীনতা : ইউনূস

আজাদী ডেস্ক | মঙ্গলবার , ৬ আগস্ট, ২০২৪ at ৬:৩৮ পূর্বাহ্ণ

ছাত্রজনতার বিজয়কে বাংলাদেশের দ্বিতীয় স্বাধীনতা বলে মন্তব্য করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়, গতকাল সোমবার দ্য প্রিন্টে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, আমরা অধীকৃত দেশের মতো ছিলাম। তাদের মনোভাব ছিল একনায়কতন্ত্রের মতো। তারা সবকিছুই নিয়ন্ত্রণ করত। এখন বাংলাদেশের জনগণ স্বাধীন। এটা বাংলাদেশের দ্বিতীয় স্বাধীনতা। এখন আনন্দে মেতে উঠেছে বাংলাদেশের জনগণ। সব জায়গায় আনন্দ মিছিল হচ্ছে। আন্দোলনরত সবাইকে আমি অভিনন্দন জানাচ্ছি।

ইউনূস বলেন, আমরা এখন আনন্দ অনুভব করছি। আমাদের এখানে অনেক সমস্যা আছে। আমরা নতুন করে শুরু করতে চাই। আমাদের জন্য সুন্দর একটি দেশ তৈরি করতে চাই। এটা আমাদের অঙ্গীকার। ছাত্রজনতাই আমাদের ভবিষ্যৎ। আমরা তাদের নিয়ে সামনের দিকে এগিয়ে যেতে চাই।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ইতোমধ্যে শেখ হাসিনা দেশত্যাগ করেছেন, আমরা মুক্ত। এখন আমরা সিদ্ধান্ত নিতে পারব আসলে আমরা কী করতে চাই। আশা করছি ভালোভাবে শুরু করতে পারব।

বাংলাদেশের এমন পরিস্থিতিতে আপনার অবস্থান কী হবে? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি জনগণের জন্য কাজ করে যাব, যেটা আমি করতাম। আমি এখন স্বাধীনভাবে আমার কাজ করে যেতে পারব। আপনারা জানেন, যখন শেখ হাসিনা সরকারে ছিল তিনি আমাকে পারসোনালি আক্রমণ করেছেন। এখন সেটার অবসান হয়েছে। দ্রুত দেশে ফিরবেন বলে জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধযারা ধ্বংসযজ্ঞ চালাতে চায়, তাদের প্রতিরোধ করুন : আসিফ নজরুল
পরবর্তী নিবন্ধশেখ হাসিনা পালিয়ে আওয়ামী লীগকে ধ্বংস করে গেলেন : সাখাওয়াত