ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলার ৩৮তম সম্মেলন

সাংগঠনিক অধিবেশন আজ

| শনিবার , ৪ মে, ২০২৪ at ১০:৫২ পূর্বাহ্ণ

শিক্ষাঙ্গনে সন্ত্রাসনিপীড়নের বিরুদ্ধে চেতনায় দাও শান, শিক্ষাবাণিজ্যের বিরুদ্ধে জেগে ওঠো নওজোয়ান’ এই স্লোগানে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের চট্টগ্রাম জেলার ৩৮তম সম্মেলন শুরু হয়েছে।

গতকাল শুক্রবার বিকেলে নগরীর সিনেমা প্যালেস মোড়ে দুই দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করেন মুক্তিযুদ্ধকালীন ন্যাপকমিউনিস্ট পার্টিছাত্র ইউনিয়ন বিশেষ গেরিলা বাহিনীর ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা উদয়ন নাগ। সম্মেলনের উদ্বোধন ঘোষণার পর একটি র‌্যালি নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। আজ শনিবার সংগঠনের সদস্যদের নিয়ে সাংগঠনিক অধিবেশন অনুষ্ঠিত হবে।

গতকাল ছাত্র ইউনিয়নের চট্টগ্রাম জেলা সভাপতি ইমরান চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক টিকলু দে’র সঞ্চালনায় সম্মেলনের আলোচনা সভায় বক্তব্য রাখেন ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলা সংসদের সাবেক সভাপতি ডা. আরিফ বাচ্চু, ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সভাপতি দীপক শীল, ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়র কমিটির সভাপতি সুদীপ্ত চাকমা, সম্মেলন প্রস্তুতি পরিষদের চেয়ারম্যান অয়ন সেন গুপ্ত, আহ্বায়ক শুভ দেব নাথ।

বক্তারা বলেন, স্বাধীনতার ৫৩ বছর পেরিয়ে গেলেও কিন্তু অবৈজ্ঞানিক শিক্ষানীতি ও শিক্ষা ক্ষেত্রে বিরাজমান শ্রেণি বৈষ্যমের কারণে আজো আমাদের দেশে সকলের শিক্ষার অধিকার প্রতিষ্ঠা হয়নি। এখনো চরম অবহেলায় পড়ে রয়েছে আমাদের শিক্ষা জীবন। আবার জ্ঞানার্জনের যতটুকু সুযোগ আছে তাও সন্ত্রাসনৈরাজ্যমাস্তানিচাঁদাবাজির কবলে পড়ে ধ্বংসের মুখোমুখি। রাজনীতিতেও চলছে নীতিহীনতাআদর্শহীনতার প্রতিযোগিতা। ছাত্র রাজনীতির নামে চলছে হল দখলচাঁদাবাজিটেন্ডারবাজিসন্ত্রাস। ছাত্ররা তাদের অতীত ঐতিহ্যগৌরব ভুলে গিয়ে নিজেদের ভাসিয়ে দিচ্ছে নষ্ট স্রোতের প্রবাহে। আর পরিণত হচ্ছে স্বার্থান্বেষী রাজনৈতিক ব্যক্তি ও দলগুলোর ব্যবহৃত পণ্যে। নৈতিক স্খলনের ফলে সমাজে বাড়ছে মাদকাসক্তিখুনধর্ষণের মতো ঘটনা।

সম্মেলন থেকে মুক্তিযুদ্ধের চেতনায় একটি অসামপ্রদায়িক, বৈষম্যহীন সমাজ গড়ে তোলার এবং গণমুখীবিজ্ঞানভিত্তিক, একই ধারার শিক্ষাব্যবস্থা, শিক্ষার গণতান্ত্রিক অধিকার আদায়ের সংগ্রাম এগিয়ে নেয়ার প্রত্যয় ব্যক্ত করা হয়। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধশ্রমিকদের ন্যায্য অধিকার নিশ্চিতে কাজ করছে সরকার
পরবর্তী নিবন্ধপলোগ্রাউন্ড এলাকায় ৬৫ হাজার ইয়াবাসহ আটক ১