চুয়েট এলাকায় হবে ফুটওভার ব্রিজ

প্রস্থ বাড়ছে কাপ্তাই সড়কের

মীর আসলাম, রাউজান | বৃহস্পতিবার , ১৬ মে, ২০২৪ at ৭:৩৩ পূর্বাহ্ণ

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) সামনে ফুটওভার ব্রিজ করার পাশাপাশি কাপ্তাই সড়কের দুপাশ পাঁচ ফুট করে বাড়ানোর পরিকল্পনা করেছে সড়ক ও জনপথ বিভাগ। এখন চুয়েট শিক্ষার্থীদের নিরাপত্তায় সড়কের মধ্যখানে বসানো হয়েছে ডিভাইডার।

উল্লেখ্য, গত ২২ এপ্রিল চট্টগ্রামকাপ্তাই সড়কের তাপবিদ্যুৎ কেন্দ্রের পূর্বপাশে শাহ আমানত পরিবহনের একটি বাসের ধাক্কায় চুয়েটের দুই শিক্ষার্থী নিহত হন। এই ঘটনার প্রতিবাদে ওইদিন সন্ধ্যা থেকে শিক্ষার্থীরা সড়ক নিরাপত্তায় ১০ দফা দাবি আদায়ে টানা পাঁচদিন সড়ক অবরোধ করে। সড়ক নিরাপত্তায় সাধ্যমত সবকিছু করা হবেপ্রশাসনের এমন ঘোষণায় শিক্ষার্থীরা অবরোধ প্রত্যাহার করে নিয়েছিলেন। খবর নিয়ে জানা যায়, শিক্ষার্থীদের দেয়া প্রশাসনের আশ্বাসের পরিপেক্ষিতে সড়ক ও জনপথ বিভাগ সড়ক নিরাপত্তায় বিশ্ববিদ্যালয়টির প্রধান ফটকের সামনে কাপ্তাই সড়কের মধ্যখানে প্রায় ৩০০ ফুট রাস্তায় ডিভাইডার বসিয়েছে। পর্যায়ক্রমে এই সড়কের যানজটপূর্ণ এলাকা পাহাড়তলী চৌমুহনী, নোয়াপাড়া পথেরহাট, নজুমিয়াহাট এলাকায় আরো ডিভাইডার বসিয়ে চলাচলকারী যানবাহনের শৃঙ্খলা ফিরানোর সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে সওজের কর্মকর্তারা।

এ বিষয়ে জানতে চাইলে সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোছলেহ উদ্দিন বলেন, আমরা ইতোমধ্যে চুয়েট এলাকায় শিক্ষার্থীদের নিরাপত্তায় যানবাহনের শৃঙ্খলা ফিরিয়ে আনতে ডিভাইডার সৃষ্টি করেছি। সেখানে ৫০টি কংক্রিট ব্লক বসিয়ে দিয়েছি। পরিকল্পনা নেয়া হয়েছে চুয়েট এলাকায় সড়কের উপর ফুট ওভারব্রিজ করা ও কাপ্তাই সড়কের দুই পাশে পাঁচ ফুট করে বাড়িয়ে সড়কটি প্রসস্থ করার। ইতোমধ্যে প্রস্তাবনা তৈরি করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পাঠানোর ব্যবস্থা নেয়া হয়েছে। তিনি আশা প্রকাশ করেন আগামী কয়েক মাসের মধ্যে এই পরিকল্পনার বাস্তবতা দেখা যাবে।

পূর্ববর্তী নিবন্ধপ্রিমিয়ার ভার্সিটি ও ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির এমওইউ স্বাক্ষর
পরবর্তী নিবন্ধশরীর ঠিক রাখতে হলে পুষ্টিকর খাদ্য গ্রহণ করতে হবে