চমেকের ৩১ শিক্ষার্থী বহিষ্কার

খুলছে শনিবার, ছাত্রদের হোস্টেলের সিট বাতিল নিষিদ্ধই থাকছে মিছিল, সভা-সমাবেশ

আজাদী প্রতিবেদন | বুধবার , ২৪ নভেম্বর, ২০২১ at ৬:৩৪ পূর্বাহ্ণ

ছাত্রলীগের দুই গ্রুপের মারামারির ঘটনায় বিভিন্ন মেয়াদে ৩১ শিক্ষার্থীকে বহিষ্কার করেছে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) কর্তৃপক্ষ। বহিষ্কৃতদের মাঝে একজন ইন্টার্ন চিকিৎসকও রয়েছেন। বাকি ৩০ জন এমবিবিএস বিভিন্ন বর্ষের শিক্ষার্থী। শাস্তির আওতায় সর্বনিম্ন এক বছর আর সর্বোচ্চ দুই বছরের জন্য এসব শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।
গতকাল মঙ্গলবার একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। চমেক অধ্যক্ষ ও একাডেমিক কাউন্সিলের সভাপতি প্রফেসর ডা. সাহেনা আক্তারের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় আগামী ২৭ নভেম্বর শনিবার থেকে কলেজের শিক্ষা কার্যক্রম চালুর সিদ্ধান্ত নেয়া হয়েছে। চমেক অধ্যক্ষ আজাদীকে এসব তথ্য নিশ্চিত করেছেন।
ছাত্রদের হোস্টেলের সিট বরাদ্দ বাতিল : কলেজ খোলা হলেও ছাত্রদের হোস্টেল বন্ধ রাখার সিদ্ধান্ত এসেছে একাডেমিক কাউন্সিলের সভায়। সিদ্ধান্ত অনুযায়ী, পুরুষ ছাত্রাবাসের ছাত্রদের আগের বরাদ্দ বাতিল করা হয়েছে। ছাত্রদের পুনরায় নতুন করে আবেদন করতে হবে। হোস্টেল কমিটি যাচাই বাছাই করে ছাত্রদের সিট বরাদ্দ দেবে। নতুন বরাদ্দ কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত ছাত্রদের হোস্টেল বন্ধ থাকবে। অবশ্য কলেজ খোলার আগে ছাত্রীদের হোস্টেল খুলে দেয়া হবে।
নিষিদ্ধই থাকছে মিছিল, সভা-সমাবেশ : পূর্বের একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী, ক্যাম্পাসে সব ধরনের মিছিল, সভা-সমাবেশ ও রাজনৈতিক কর্মকাণ্ডের ওপর নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। অর্থাৎ পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ক্যাম্পাসে কোনো ধরনের মিছিল, সভা-সমাবেশ ও রাজনৈতিক কর্মসূচি পালন ও বিশৃক্সখলা করা যাবে না। একই সাথে পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত চমেক হোস্টেল ও ক্যাম্পাস পুলিশ প্রশাসনের কাছে ন্যস্ত করার সিদ্ধান্ত হয়েছে। এই সিদ্ধান্তের ফলে যে কোনো পরিস্থিতিতে কর্তৃপক্ষের পূর্বানুমতি ব্যতীত আইনশৃক্সখলা বাহিনী যে কোনো শিক্ষার্থীকে বা তাদের কক্ষে তল্লাশিসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে পারবে।
উল্লেখ্য, ছাত্রলীগের দুই গ্রুপের মারামারির ঘটনায় গত ৩০ অক্টোবর থেকে চমেক বন্ধ রয়েছে। ঘটনা তদন্তে ওই দিন ৫ সদস্যের একটি কমিটি গঠন করে চমেক কর্তৃপক্ষ। গত সোমবার কমিটি তাদের প্রতিবেদন হস্তান্তর করে। ওই প্রতিবেদনসহ আগের আরো দুটি তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে একাডেমিক কাউন্সিলের সভায় ৩১ শিক্ষার্থী বহিষ্কার ও কলেজ খোলাসহ বিভিন্ন সিদ্ধান্ত নিল চমেক কর্তৃপক্ষ। বহিষ্কৃত এসব শিক্ষার্থী সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের অনুসারী ছাত্রলীগের কর্মী।

পূর্ববর্তী নিবন্ধবঙ্গভ্যাক্স মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের অনুমোদন
পরবর্তী নিবন্ধ৭৮৬