চট্টগ্রাম থেকেই একদিন বিশ্বমানের সাহিত্যও রচিত হবে

ফয়েজ নুরনাহার সাহিত্য পুরস্কার অনুষ্ঠানে ড. ইফতেখার

| শনিবার , ২০ এপ্রিল, ২০২৪ at ৮:৩৪ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, চট্টগ্রামে সাম্প্রতিক সময়ে ব্যাপক সাহিত্যচর্চা চলছে। সাহিত্যের নব শাখা ধীরে ধীরে সমৃদ্ধ হচ্ছে। তিনি বলেন, চট্টগ্রাম একাডেমি লেখক ও সংস্কৃতিসেবীদের জন্য একটি দাঁড়ানোর জায়গা করে দিয়েছে। এখান থেকেই বের হবে প্রকৃত গুণী লেখক। এখান থেকেই একদিন জাতীয় মানের সাহিত্য নির্মাণ হবে, বিশ্বমানের সাহিত্যও রচিত হবে। গতকাল শুক্রবার চট্টগ্রাম একাডেমির ফয়েজ নুরনাহার মিলনায়তনে ‘ফয়েজ নুরনাহার সাহিত্য পুরস্কার ২০২৪’ প্রদান অনুষ্ঠানে তিনি একথা বলেন।

চট্টগ্রাম একাডেমির মহাপরিচালক আমিনুর রশীদ কাদেরীর সভাপতিত্বে অনুষ্ঠানে কবিতা ও কথাসাহিত্যে বিশেষ অবদানের জন্য কবি ওমর কায়সার ও গল্পকার তহুরীন সবুর ডালিয়াকে এ পুরস্কার প্রদান করা হয়। পুরস্কার হিসেবে তুলে দেওয়া হয় সম্মাননা স্মারক, সনদ ও নগদ টাকা। বাচিকশিল্পী আয়েশা হক শিমুর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন, দৈনিক আজাদীর সহযোগী সম্পাদক কবি রাশেদ রউফ, সরকারি হাজী মুহম্মদ মহসিন কলেজের সাবেক অধ্যক্ষ কথাসাহিত্যিক অঞ্জন নন্দী, ফয়েজ নুরনাহার ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক অ্যাডভোকেট রফিক মিয়া, ফয়েজ নুরনাহার ফাউন্ডেশন পুরস্কার প্রণয়ন কমিটির আহ্বায়ক লেখক সুলতানা নুরজাহান রোজী প্রমুখ।

বক্তারা বলেন, কবি ওমর কায়সার সমকালীন সাহিত্যে বহুমাত্রিক প্রতিভাসম্পন্ন ব্যক্তিত্ব। একজন নিভৃতচারী কবি হিসেবে ও গুণী কথাসহিত্যিক হিসেবে তিনি অনন্য। মহিলা কলেজ চট্টগ্রামের সাবেক অধ্যক্ষ তহুরীন সবুর ডালিয়া। তাঁর গল্প ও কবিতা আমাদের সাহিত্যের বড় সম্পদ। উল্লেখ্য, এর আগে এই পুরস্কার অর্জন করেন ড. আনোয়ারা আলম, . মহীবুল আজিজ ও এলিজাবেথ আরিফা মুবাশশিরা।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ছিলেন চট্টগ্রাম লেখিকা সংঘের সভানেত্রী জিনাত আজম, লার্নিং বিশেষজ্ঞ ড. বদরুল হুদা খান, কবি ইউসুফ মুহম্মদ, কবি জাহাঙ্গীর আজাদ, চট্টগ্রাম একাডেমির পরিচালক শিশুসাহিত্যিক অরুণ শীল, গল্পকার দীপক বড়ুয়া, এস এম আবদুল আজিজ, জাহাঙ্গীর মিঞা, এম এম মোখলেসুর রহমান, অধ্যাপক বাসুদেব খাস্তগীর, গল্পকার ফারজানা রহমান শিমু প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধপলোগ্রাউন্ডে মাসব্যাপী ১৪ তম উইম্যান্স এসএমই এক্সপো শুরু আজ
পরবর্তী নিবন্ধএপিক হেলথ কেয়ার মেডিকেল পূর্ব গেট শাখা উদ্বোধন