ক্যাম্পের বাইরে এসে প্রশিক্ষণ-সেমিনার, ৩২ রোহিঙ্গা আটক

কক্সবাজার প্রতিনিধি | শনিবার , ১৮ মে, ২০২৪ at ৬:২৫ পূর্বাহ্ণ

ক্যাম্পের বাইরে এসে সেমিনার ও প্রশিক্ষণ করছিল ৩২ রোহিঙ্গা। বিষয়টি জানতে পারে গোয়েন্দা সংস্থা এনএসআই। তাৎক্ষণিক পুলিশকে জানালে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। গতকাল শুক্রবার দুপুর সাড়ে ১২টার দিকে এই অভিযান চালানো হয়।

জানা যায়, গতকাল সকাল ১০টা থেকে উখিয়ার রাজাপালং ইউনিয়নের আদালত পাড়া সংলগ্ন একটি বহুতল ভবনে গ্লোবাল ট্রেইনিং সেন্টার নামে একটি প্রতিষ্ঠানে আরআরআরসি’র অনুমতি ব্যতীত ক্যাম্পের বাইরে এসে রোহিঙ্গা যুবকযুবতীদের নিয়ে সেমিনার ও প্রশিক্ষণের আয়োজন করা হয়। ‘এশিয়া প্যাসিফিক অব রিফিউজি ও আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস এন্ড হিউম্যান রাইটস’ এর সহযোগিতায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। গোপন সংবাদের ভিত্তিতে বিষয়টি জানতে পারে এনএসআই। যা উখিয়া থানা পুলিশকে অবহিত করা হয়। খবর পেয়ে ওই স্থানে অভিযান চালিয়ে ৩২ জন রোহিঙ্গা, ২টি ল্যাপটপ, ১টি প্রজেক্টর, ৩২টি মোবাইল ও সংঠনের বিভিন্ন ডকুমেন্টস জব্দ করা করা হয়।

এনএসআই জানায়, আন্তর্জাতিক সংস্থা ও বিভিন্ন দেশে অবস্থানরত রোহিঙ্গাদের সাথে যোগসাজশ রক্ষা করে ক্যাম্পের অভ্যন্তরে নিয়োজিত বিভিন্ন আইনশৃক্সখলা বাহিনীর কার্যক্রম এবং তথ্য পাচারে এরা (আটককৃতরা) অগ্রণী ভূমিকা পালন করতে পারে।

এ বিষয়ে উখিয়া থানার ওসি মো. শামীম হোসেন বলেন, তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তদন্ত সাপেক্ষে পরবর্তী আইনি পদক্ষেপ নেওয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধবান্দরবান বনবিভাগের রেঞ্জ কর্মকর্তাসহ ৩ জন বরখাস্ত
পরবর্তী নিবন্ধফটিকছড়িতে দুই প্রিজাইডিং অফিসার প্রত্যাহার