ক্যান্সারের চিকিৎসায় চালু হলো ইমিউনো থেরাপি

অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতাল ।। আর নয় ঢাকা কিংবা ভারতে দৌড়ঝাঁপ

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২৮ নভেম্বর, ২০২৩ at ৫:৫৮ পূর্বাহ্ণ

অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতালের অনকোলজি ডে কেয়ার সেন্টারে চালু করা হয়েছে ক্যান্সার রোগের অত্যাধুনিক চিকিৎসা ‘ইমিউনো থেরাপি’। গতকাল সোমবার সকাল ১১ টায় ফিতা ও কেক কেটে সেন্টারটির কার্যক্রম উদ্বোধন করা হয়। পরবর্তীতে সেন্টারে ভর্তি ক্যান্সার রোগীদের সাথে কুশল বিনিময় করেন অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতালের পরিচালক ও একুশে পদকপ্রাপ্ত দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক, পরিচালক আমজাদুল ফেরদৌস চৌধুরী ও শওকত হোসেনসহ হাসপাতালের চিকিৎসক ও ঊর্ধ্বতন কর্মকর্তারা।

অনুষ্ঠানে দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক বলেন, আজকে অনকোলজি ডে কেয়ার সার্ভিস চালু করা হয়েছে। ক্যান্সারের চিকিৎসা পেতে অনেক সময় রোগীদের অনেক কষ্ট হয়। সেজন্য অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতালে আমরা এ সেবা চালু করেছি। ক্যান্সারের উন্নত চিকিৎসায় এখন আর ঢাকা কিংবা বিদেশে দৌঁড়ঝাপ করতে হবে না। অ্যাপোলো ইমপেরিয়ালে চিকিৎসা নিতে যারা আসবেন, তারাই আমাদের ব্র্যান্ড অ্যাম্বাসেডর। এখানের সেবা পেয়ে রোগী তার আত্মীয়স্বজন কিংবা বন্ধুবান্ধবদের বলবেন, আমরা অ্যাপোলো ইমপেরিয়ালে ভালো চিকিৎসা পেয়েছি। তখন রোগীদের মধ্যে দেশের বাইরে যাওয়ার প্রবণতা কমবে। আমি ব্যক্তিগতভাবে অনেক রোগীর সাথে কথা বলেছি, তারা চিকিৎসকদের সেবায় অনেক সন্তুষ্ট। আরেকটি বিষয় হচ্ছে, অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতালে চিকিৎসার খরচ ঢাকা বা ভারতের বিভিন্ন হাসপাতালের তুলনায় অনেক কম। আমাদের উদ্দেশ্য হচ্ছেরোগীদের কম খরচে বিশ্বমানের সেবা দেয়া।

অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতালের পরিচালক শওকত হোসেন বলেন, আমরা অনকোলজি বিভাগে নতুন একটি সেবা চালু করেছি। আগেও ধাপে ধাপে বিভিন্ন চিকিৎসা সেবা চালু করেছি। মুনাফা করা নয়, রোগীদের সেবা করাটাই আমাদের প্রধান উদ্দেশ্য। আরেকটি বিষয় হচ্ছে, রোগীদের মধ্যে যারা কিছুটা গরীব, তাদের সাহায্যও করা হবে।

অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতালের পরিচালক আমাজাদুল ফেরদৌস চৌধুরী বলেন, আমরা চট্টগ্রামের রোগীরা সব সময় ঢাকা কিংবা দেশের বাইরের চিকিৎসার ওপর বেশি নির্ভরশীল ছিলাম। এখন অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতালের মতো বিশ্বমানের একটি হাসপাতাল হওয়ার কারণে রোগীরা সবচেয়ে বেশি উপকৃত হচ্ছে। আমরা হাসপাতালের সুযোগসুবিধা আরো বাড়াচ্ছি, যাতে রোগীরা এখান থেকে সব ধরনের সেবা পেতে পারে।

অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতালের অনকোলজি ডে কেয়ার সেন্টারের কনসালটেন্ট ডা. ভাস্কর চক্রবর্তী বলেন, অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতালে ক্যান্সারের চিকিৎসায় আন্তর্জাতিক মানের সেবা চালু করার চেষ্টা করেছি। ক্যান্সারের সাথে অন্যান্য অনেক শারীরিক সমস্যা থাকে। তাই সব সমস্যার জন্য একসাথে চিকিৎসা সব হাসপাতালে পাওয়া যায় না। অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতালে সেই সেটআপটা করার চেষ্টা করছি, যেখানে কম খরচে রোগীরা সব ধরনের সেবা পাবে। আমরা এখন ইমিউনো থেরাপি চালু করেছি। ইমিউনো থেরাপিকে বলা হয়, মোস্ট মডার্ন থেরাপি। এটি শরীরের ইমিউনিটিকে কাজে লাগিয়ে ক্যান্সার সেলকে ধ্বংস করে। এখন পুরো বিশ্বের মধ্যে যে গবেষণা চলছে, সব হচ্ছে ইমিউনো থেরাপির ওপর। প্রচলিত যেসব কেমোথেরাপি রয়েছে, সেগুলো প্বার্শপ্রতিক্রিয়া অনেক বেশি। আবার ইমিউনো থেরাপিতে প্বার্শপ্রতিক্রিয়া অনেক কম।

অনুষ্ঠানের অন্যদের মধ্যে বক্তব্য রাখেন হাসপাতালের মেডিসিন বিভাগের কনসালটেন্ট ডা. মোস্তাফিজুর রহমান, গাইনি রোগ বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. দিল আনজিজ বেগম, হাসপাতালের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ডা. এএন রাও এবং চিফ মেডিকেল অফিসার ডা. প্রকাশ কেএন। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতালের চেয়ারম্যান ও দৈনিক আজাদীর পরিচালনা সম্পাদক ওয়াহিদ মালেক, হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক নাফিদ নবী এবং চিফ মার্কেটিং অফিসার অমিতাভ ভট্টাচার্য্য প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধসীতাকুণ্ডে আওয়ামী লীগ সভাপতির বাড়ির সামনে ককটেল বিস্ফোরণ
পরবর্তী নিবন্ধমনোনয়নপত্র নিলেন ৩২ প্রার্থী