কারাগারে থেকে জিতলেন খালিস্তানি নেতা অমৃতপাল

| বুধবার , ৫ জুন, ২০২৪ at ৯:১৯ পূর্বাহ্ণ

কারাবন্দি খালিস্তানি নেতা অমৃতপাল সিং পাঞ্জাবের খাদুর সাহিব আসনের লোকসভা ভোটে জয় পেয়েছেন। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, কংগ্রেসের কুলবির সিং জিরাকে দেড় লাখ ভোটে হারিয়েছেন তিনি। খবর বাংলানিউজের।

অমৃতপাল স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছিলেন। খালিস্তানি নেতা ওয়ারিস পাঞ্জাব দে দলের প্রধান। তিনি এখন আসামের দিব্রুগড় জেলে বন্দি আছেন।

জাতীয় নিরাপত্তা আইনে কারাবন্দি তিনি। অন্যদিকে ইন্দিরা গান্ধীর হত্যাকারীদের একজন বিয়ান্ত সিংয়ের বড় ছেলে সরবজিৎ সিং খালসা ফরিদকোটে এগিয়ে রয়েছেন।

২০০৩ সালের এপ্রিলে অমৃতপাল সিংকে ধরতে ব্যাপক অভিযান শুরু হয়। তখন ৩০০ তরুণকে গ্রেপ্তার করা হয়েছিল, যাদের মধ্যে অনেকেই তার সঙ্গে যোগাযোগ করেছিলেন কিন্তু কোনো অপরাধ করেনি।

বিশেষজ্ঞরা বলছেন, অমৃতপাল সিং ও সরবজিৎ খালসার পুনরুত্থানকে বিচ্ছিন্নতাবাদী সমস্যার পরিবর্তে উন্নয়ন ইস্যু হিসেবে দেখা উচিত। অমৃতপাল সিং তার মাদকবিরোধী অভিযান এবং একটি পৃথক রাজ্যের দাবির জন্য মনোযোগ কাড়েন। লোকসভা নির্বাচনে প্রধান দুই প্রতিদ্বন্দ্বী হলো বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্র্যটিক অ্যালায়েন্স (এনডিএ) এবং বিরোধী ভারতীয় ন্যাশনাল কংগ্রেসের নেতৃত্বাধীন ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স (ইন্ডিয়া)

পূর্ববর্তী নিবন্ধগাজায় শান্তি স্থাপনে বাইডেনের জোর তৎপরতা
পরবর্তী নিবন্ধজিতলেন দেব, রচনা, শতাব্দী