কর্ণফুলী টানেলের কথা বলতেই মহিউদ্দীন চৌধুরীকে স্মরণ করলেন প্রধানমন্ত্রী

আজাদী প্রতিবেদন | সোমবার , ৫ ডিসেম্বর, ২০২২ at ৫:৫৪ পূর্বাহ্ণ

কর্ণফুলী টানেল প্রসঙ্গে বলতে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবারো স্মরণ করলেন চট্টগ্রামের সাবেক মেয়র ও নগর আওয়ামী লীগের সভাপতি প্রয়াত এবিএম মহিউদ্দিন চৌধুরীকে।

গতকাল রোববার দুপুর তিনটা ৪৫ মিনিটে পলোগ্রাউন্ডে জনসমুদ্রে প্রধান অতিথি হিসেবে দেওয়া বক্তব্যের শেষ পর্যায়ে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একথা স্মরণ করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রামের উন্নয়ন প্রসঙ্গে কথা বলতে গিয়ে বলেন, ‘আমরা এই চট্টগ্রামে কর্ণফুলী নদীর নিচে টানেল তৈরি করেছি। এই টানেল দিয়ে চট্টগ্রাম থেকে আনোয়ারা হয়ে কক্সবাজার চলে যেতে পারবে। আনোয়ারা উপ শহর হিসেবে গড়ে উঠবে। আজকে এ টানেলের কথা বললে মহিউদ্দিন চৌধুরীর কথা মনে পড়ে। এর আগেও আমি বলেছি। উনি দেখে যেতে পারেননি। কারণ তিনি সবসময় একটা টানেল নির্মাণ হউক; সেটা তিনি চেয়েছিলেন। তার একটা দাবিও ছিল। কিন্তু আজকে সেই টানেল উদ্বোধনের পথে। দুর্ভাগ্য হচ্ছে তিনি আজ আমাদের মাঝে নেই। তিনি যেখানেই থাকুক নিশ্চয় সেখান থেকে দেখবেন।’

শেখ হাসিনা বলেন, এই চট্টগ্রামের সাথে আমার অনেক স্মৃতি। চট্টগ্রাম আমাদের সবচেয়ে প্রিয় একটা জায়গা ছিল। এখানে আসলে মনে পড়ে সকল নেতাকর্মীর কথা। এই চট্টগ্রাম আমাদের সমস্ত আন্দোলন সংগ্রামের সূতিকাগার। চট্টগ্রামের নেতারা সারাজীবন সংগ্রাম করেছেন। আজকে এখানে আসতে পেরে আমি অত্যন্ত আনন্দিত।

প্রধানমন্ত্রী আরও বলেন, আমি শ্রদ্ধার সাথে স্মরণ করি এই চট্টগ্রামের আমাদের প্রয়াত নেতাদের। এম এ আজিজ, হান্নান সাহেব, জহুর আহমেদ চৌধুরী, আখতারুজ্জামান চৌধুরী বাবু, মহিউদ্দিন চৌধুরীসহ যে নেতারা আজকে আর নেই। যাদেরকে চাচা বলে ডাকতাম। তাদের বাড়িতে যেতাম। আজকে কেউ আর বেঁচে নেই। তাদের সকলের আত্মার মাগফেরাত কামনা করি। তাদেরকে শ্রদ্ধার সাথে স্মরণ করি।