কর্ণফুলীতে অবৈধ তিন মহালে অভিযান, জরিমানা

১ লাখ ৩০ হাজার ঘনফুট বালুসহ ২টি স্কেভেটর জব্দ

পটিয়া প্রতিনিধি | সোমবার , ১৩ মে, ২০২৪ at ৬:৩০ পূর্বাহ্ণ

কর্ণফুলীতে অবৈধ তিন বালু মহালে অভিযান চালিয়ে ৩ লাখ টাকা জরিমানা ও সাড়ে ৬ লক্ষ টাকা মূল্যের ১ লাখ ৩০ হাজার ঘনফুট বালুসহ ২টি স্কেভেটর জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত। উপজেলার শিকলবাহা ভেল্লাপাড়া সেতুর পশ্চিমে মহাসড়কের পাশে গড়ে উঠা অবৈধ বালুর মহালে বিশেষ অভিযান চালানো হয়। গতকাল রবিবার দুপুরে এ অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কর্ণফুলী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পীযুষ কুমার চৌধুরী। এ সময় এলবি এন্টারপ্রাইজের প্রোপাইটর প্রজ্ঞা জ্যোতি বড়ুয়া, ফতেহ আলী শাহ এন্টারপ্রাইজের প্রোপাইটর নুরুল ইসলাম, সরওয়ার করপোরেশনের ম্যানেজার মো. করিমকে ১ লক্ষ টাকা করে মোট ৩ লক্ষ টাকা জরিমানা করা হয়।

এ বিষয়ে সহকারী কমিশনার (ভূমি) পীযুষ কুমার চৌধুরী বলেন, সরকারি খাস জমি ও জেলা পরিষদের জায়গা ব্যবহার করে মহাসড়কের পাশে এভাবে অবৈধ বালু মহাল গড়ে তুলেছে এ ব্যক্তিরা। এটা সম্পূর্ণ অবৈধ ও বেআইনি। এছাড়া ১ লাখ ৩০ হাজার ঘনফুট বালু ও ২টি স্কেভেটর স্থানীয় ইউপি সদস্য মো. আসাদুজ্জামানের জিম্মায় রাখা হয়েছে।

জানা যায়, রাজনৈতিক ছত্রছায়ায় কর্ণফুলী নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে উপজেলার শিকলবাহা ভেল্লাপাড়া সেতু এলাকায় বালির মহাল গড়ে তুলেছে অভিযুক্ত প্রতিষ্ঠানগুলো। উপজেলা প্রশাসনের পাশ ঘেঁষে দীর্ঘদিন যাবত এ ব্যবসা পরিচালনা করে আসলেও প্রথমবারের মত এ অভিযান পরিচালনা করে ৩টি প্রতিষ্ঠানকে জরিমানা করা হলো। অভিযানকালে কর্ণফুলী থানা পুলিশের টিম ও আনসার ভিডিপির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধপাস করলেও দেখে যেতে পারেনি আরমান
পরবর্তী নিবন্ধ৭০ দশকে সৌদি যাওয়া রোহিঙ্গাদের পাসপোর্ট নবায়নে রাজি বাংলাদেশ