কমেছে কাপ্তাই লেকের পানি বিদ্যুৎ উৎপাদন বন্ধের শঙ্কা

কাপ্তাই প্রতিনিধি | মঙ্গলবার , ২৮ ফেব্রুয়ারি, ২০২৩ at ৬:০৬ পূর্বাহ্ণ

কাপ্তাই লেকের পানি বিপজ্জনক পর্যায়ে নেমে গেছে। পানির অভাবে যে কোন সময় বিদ্যুৎ উৎপাদন বন্ধ হওয়ার আশঙ্কা করা হচ্ছে। বর্তমানে লেকের পানি ৮০ ফুট মীন সি লেভেলের নিচে নেমে এসেছে। বিদ্যুৎ উৎপাদনের জন্য ৫টি ইউনিট উপযোগী থাকলেও এখন মাত্র একটি ইউনিট সচল রেখে সীমিত পর্যায়ে বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে বলে জানা গেছে।

কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এ টি এম আব্দুজ্জাহের গতকাল আজাদীকে বলেন, রুলকার্ভ (পানির পরিমাপ) অনুযায়ী এখন কাপ্তাই লেকে পানি থাকার কথা ৯৩.৪৫ ফুট মীন সী লেভেল। কিন্তু এই মুহূর্তে লেকে পানি রয়েছে ৭৯.৮৮ ফুট মিন সী লেভেল। লেকের পানি বিপজ্জকন পর্যায়ে কমে গেছে উল্লেখ করে ব্যবস্থাপক বলেন, আমাদের সবগুলো ইউনিট এখন বিদ্যুৎ উৎপাদনের জন্য পুরোপুরি প্রস্তুত।

কিন্তু কাপ্তাই লেকে পানি না থাকায় মাত্র একটি ইউনিট চালু রেখে কোনমতে বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে। বর্তমানে ১ নম্বর ইউনিট উৎপাদনে রয়েছে উল্লেখ করে ব্যবস্থাপক বলেন, ১ নম্বর ইউনিট থেকে ৪২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা থাকলেও উৎপাদন করা হচ্ছে মাত্র ৩০ মেগাওয়াট। এভাবে আর ২ থেকে ৩ দিন সীমিত পরিমানে বিদ্যুৎ উৎপন্ন করা যেতে পারে। কিন্তু মার্চ মাস হবে ভয়াবহ। মার্চ মাসে গরম শুরু হলে বিদ্যুতের চাহিদা বেড়ে যাবে। তখন সব গুলো ইউনিট চালু করে পূর্ণ মাত্রায় বিদ্যুৎ উৎপাদন করার প্রয়োজন হবে। অথচ কাপ্তাই লেকে পানি না থাকায় হয়ত মার্চে বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যাবার আশঙ্কা রয়েছে বলেও তিনি জানান।

কর্ণফুলী জল বিদ্যুৎ কেন্দ্র সংশ্লিষ্ট সবাই বৃষ্টির অপেক্ষায় আছেন। বৃষ্টি হলে লেক পানিতে পরিপূর্ণ হবে এবং তখন বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক হবে বলে সবাই আশা করছেন। কিন্তু আবহাওয়া অধিদপ্তরের রিপোর্ট অনুযায়ী রাঙ্গামাটি জেলায় আপাতত বৃষ্টি হওয়ার কোন সম্ভাবনা নেই বলে প্রকৌশলী আব্দুজ্জাহের জানান। আর এ জন্যই বিদ্যুৎ উৎপাদন সচল রাখা যাবে কিনা এই নিয়ে তিনি শঙ্কায় আছেন।

পূর্ববর্তী নিবন্ধশুল্ক কমানোর জের, খাতুনগঞ্জে নিম্নমুখী চিনির বাজার
পরবর্তী নিবন্ধপ্রাথমিক শিক্ষকদের বদলির কার্যক্রম শুরু আজ