কক্সবাজারে হামলায় প্যানেল মেয়র মাহবুব আহত

প্রতিবাদে শহরে বিক্ষোভ ও ধর্মঘট, গ্রেফতার ৩

কক্সবাজার প্রতিনিধি | বুধবার , ১৭ ফেব্রুয়ারি, ২০২১ at ১০:৫৭ অপরাহ্ণ

কক্সবাজার পৌরসভার প্যানেল মেয়র-১ ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান চৌধুরী নিজ কার্যালয়ের সামনে সন্ত্রাসী হামলায় আহত হয়েছেন। তাকে উদ্ধার করে কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।
আজ বুধবার (১৭ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে কক্সবাজার পৌরসভা কার্যালয়ের সামনে বিক্ষোভরত টমটম মালিক-শ্রমিকদের শান্ত করতে গেলে এ ঘটনা ঘটে।
ঘটনার প্রতিবাদে শহরে বিক্ষোভ-ধর্মঘট পালন করেছে আওয়ামী লীগ ও দোকান মালিক সমিতি। এই ঘটনায় একজন সাবেক ছাত্রলীগ নেতাসহ ৩ জনকে গ্রেফতার করেছে পুলিশ।
সূত্র জানায়, মাসখানেক আগে কক্সবাজার শহরে চলাচলের জন্য নতুন করে ৫শ’ টমটমের (ইজি বাইক) লাইসেন্স দেয় কক্সবাজার পৌরসভা কিন্তু গত প্রায় পক্ষকাল ধরে নতুন লাইসেন্সধারী টমটমকে ‘অবৈধ’ আখ্যা দিয়ে তা আটক করছে পুলিশ। ইতোমধ্যে এই ধরনের প্রায় ৩শ’ টমটমকে আটক করে পুলিশ লাইন্সে রাখা হয়েছে।
এ নিয়ে ভুক্তভোগী টমটম মালিকরা আজ বুধবার শহরে টমটম ধর্মঘটের ডাক দেয় এবং পৌরসভা কার্যালয়ের সামনে বিক্ষোভ পালন করে।
বেলা সাড়ে ১১টার দিকে বিক্ষোভরতদের ‘শান্ত’ করতে গিয়ে হামলার শিকার হন কক্সবাজার পৌরসভার প্যানেল মেয়র-১ ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান চৌধুরী। পরে পৌর কর্মচারীদের পাল্টা হামলায় আহত হন আরো কয়েকজন।
এদিকে প্যানেল মেয়র মাহবুবুর রহমান চৌধুরীর ওপর হামলার প্রতিবাদে ও হামলাকারীদের গ্রেফতারের দাবিতে শহরে তাৎক্ষণিক বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে কক্সবাজার পৌর আওয়ামী লীগ। এছাড়া কর্মবিরতি পালন করে পৌরসভার কর্মকর্তা-কর্মচারী পরিষদ।
পৌর আওয়ামী লীগের সভাপতি নজিবুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সাধারণ সম্পাদক উজ্জ্বল করের সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল হক মুকুল, এড. রনজিত দাশ, শ্রম বিষয়ক সম্পাদক কাজী শামীম, জেলা যুবলীগের সাধারণ সাধারণ সম্পাদক শহীদুল হক সোহেল, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহমদুল করিম মাদু, কক্সবাজার পৌরসভার পনেল মেয়র-২ হেলাল উদ্দিন কবীর, কাউন্সিলর সালাহ উদ্দিন সেতু, কক্সবাজার দোকান মালিক ফেডারেশনের সভাপতি, সাধারণ সম্পাদক ও কক্সবাজার ব্যবসায়ী মালিক সমিতির সভাপতি সহ বিভিন্ন পেশাজীবী ও রাজনৈতিক নেতৃবৃন্দ বক্তব্য দেন।
এছাড়া ঘটনার প্রতিবাদে শহরে দোকানপাট বন্ধ রেখে ধর্মঘট পালন করে দোকান মালিক সমিতি ফেডারেশন।
এই ঘটনায় সাবেক জেলা ছাত্রলীগ নেতা ও টমটম মালিক-শ্রমিক সমিতির সভাপতি রুহুল কাদের মানিকসহ ১৫-২০ জনকে আসামী করে পৌরসভার পক্ষ থেকে থানায় মামলা করা হয়েছে এবং মামলার প্রধান আসামী মানিকসহ ৩ জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানান ওসি শেখ মুনীরুল গীয়াস।
তিনি জানান, আসামী মানিককে পুলিশী হেফাজতে চিকিৎসা দেয়া হচ্ছে। তিনিও ঘটনায় আহত হয়েছেন। এছাড়া আবদুল হামিদ ও মোহাম্মদ মুছা নামের আরো দুই আসামীকে গ্রেফতার করা হয়েছে।
কক্সবাজার পৌরসভার প্যানেল মেয়র-২ হেলাল উদ্দিন কবির জানান, কক্সবাজার পৌরসভার প্যানেল মেয়র-১ মাহবুবর রহমান চৌধুরীর ওপর হামলার প্রতিবাদে যে কর্মবিরতি শুরু করা হয়েছিল তা প্রত্যাহার করা হয়েছে।
ঘটনার প্রধান হোতাসহ ৩ জনকে গ্রেপ্তার করায় কক্সবাজার পৌরসভার চলমান কর্মবিরতি প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়। এর ফলে আগামীকাল বৃহস্পতিবার থেকে কক্সবাজার পৌরসভার সকল নিয়মিত নাগরিক সেবা ও অন্যান্য কার্যক্রম স্বাভাবিকভাবে চলবে।

পূর্ববর্তী নিবন্ধরামুতে প্রবাস ফেরত যুবকের আত্মহত্যা
পরবর্তী নিবন্ধসাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের চট্টগ্রাম এমব্যাসেডর হলেন সাফ্ফাত আহম্মদ খান