কক্সবাজারের ঐতিহ্যবাহী ডিসি সাহেবের বলী খেলা ও বৈশাখী মেলা ১০ ও ১১ মে

আহমদ গিয়াস, কক্সবাজার | বুধবার , ৮ মে, ২০২৪ at ৮:৩৩ পূর্বাহ্ণ

কক্সবাজারের ঐতিহ্যবাহী ডিসি সাহেবের বলী পখলার ৬৯ তম আসর আগামী ১০ ও ১১ পম কক্সবাজার শহরের বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামে (জেলা স্টেডিয়াম) অনুষ্ঠিত হবে। গতকাল মঙ্গলবার বলীখেলা উদযাপন কমিটির এক বৈঠক শেষে সাংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়। সাংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ‘ডিসি সাহেবের বলী খেলা ও বৈশাখী মেলা উদযাপন পরিষদে’র সম্পাদক ও জেলা ক্রীড়া সংস্থার যুগ্ম সাধারণ সম্পাদক হেলাল উদ্দিন কবির। আরো বক্তব্য দেন মেলা উদযাপন পরিষদের আহবায়ক ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বিভীষণ কান্তি দাশ ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক এড. জসিম উদ্দীন। এসময় জেলা ক্রীড়া সংস্থার অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। মেলা উদযাপন পরিষদের সম্পাদক ও জেলা ক্রীড়া সংস্থার যুগ্ম সাধারণ সম্পাদক হেলাল উদ্দিন কবির জানান, এবারের বলী খেলা দেশের নামকরা বলীদের অংশগ্রহণে উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হবে। বলীখেলার প্রথম মেডেলের চ্যাম্পিয়ন পাবে ২৫ হাজার টাকা, রানার আপ ১৫ হাজার টাকা। ২য় মেডেলের চ্যাম্পিয়ন ১২ হাজার টাকা, রানার আপ ৮ হাজার টাকা এবং ৩য় মেডেলে চ্যাম্পিয়ন ১০ হাজার টাকা ও রানার আপ ৭ হাজার টাকা পাবে।

তিনি জানান, ইতোমধ্যে আমরা সকল প্রস্তুতি সম্পন্ন করেছি। এ ছাড়া মেলাটি আরো আকর্ষণীয় করতে মেলায় থাকছে ঐতিহ্যবাহী নাগরদোলা, হস্তশিল্প, কুটির শিল্প, তাঁত শিল্প, বস্ত্র শিল্প ও মৃৎ শিল্পসহ দেশীয় পণ্যের বিপুল সমাহার। আগামী ১০ মে ডি.সি. সাহেবের বলীখেলা ও বৈশাখী মেলার উদ্বোধন করবেন কক্সবাজারের জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান। বিশেষ অতিথি থাকবেন পুলিশ সুপার মোঃ মাহফুজুল ইসলাম ও বাংলাদেশ আওয়ামীলীগের ধর্ম বিষয়ক সম্পাদক এড. সিরাজুল মোস্তফা। ১১ মে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার বিতরণ করবেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মোঃ তোফায়েল ইসলাম।

জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মোঃ জসিম উদ্দিন জানান, কক্সবাজারের ইতিহাস, ঐতিহ্যের এক অনন্য অংশ ডিসি সাহেবের বলী খেলার গোড়াপত্তন হয় ১৯৫৬ সালে কক্সবাজারের তৎকালীন মহকুমা প্রশাসক মরহুম মো. জাকারিয়ার হাত ধরে। তিনি স্থানীয় যুবকদেরকে ক্রীড়ার প্রতি উৎসাহিত করতে এ আসরের প্রবর্তন করেন। তখন আসরটি ‘এসডিও সাহেবের বলী খেলা’ নামে পরিচিত ছিল। ১৯৮৪ সালে কক্সবাজার মহকুমা থেকে জেলায় উন্নীত হলে আসরটি ‘ডিসি সাহেবের বলী খেলা’ নামে পরিচিত হয়ে ওঠে।

পূর্ববর্তী নিবন্ধফেডারেশন কাপের ফাইনালে মোহামেডান
পরবর্তী নিবন্ধব্যাটিং নিয়ে সন্তুষ্টি, বোলিং নিয়ে আক্ষেপ শান্ত’র