ওয়ার্কস্পেসে থাকবে না হ্যাংআউট, আসছে ‘গুগল চ্যাট’

| শনিবার , ২৬ ফেব্রুয়ারি, ২০২২ at ৮:০৪ পূর্বাহ্ণ

গুগল ওয়ার্কস্পেসে আর থাকবে না ‘হ্যাংআউট’ মেসেজিং সেবা, তার জায়গায় বদলি হিসেবে থাকবে ‘গুগল চ্যাট’। মার্চ মাস থেকে চ্যাটিং অ্যাপ্লিকেশনে এই পরিবর্তন কার্যকর হবে বলে জানিয়েছে গুগল। ২২ মার্চ থেকে জিমেইলে ‘হ্যাংআউট’ মেসেজিং সেবা বা ফোনের পুরনো ‘হ্যাংআউট মোবাইল অ্যাপ’ ব্যবহার করতে চাইলে ব্যবহারকারীদের সরাসরি গুগল চ্যাটে নিয়ে যাওয়া হবে বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ। খবর বিডিনিউজের।
ভার্জ বলছে গুগল হ্যাংআউট থেকে গুগল চ্যাটে স্থানান্তর গুগলের ক্রমাগত মেসেজিং সেবা উন্নয়ন চেষ্টারই অংশ। হ্যাংআউট থেকে গুগল চ্যাটে সরে আসার প্রকল্পটি শুরু হয়েছিল ২০২০ সালের জুন মাসে। জিমেইলের সঙ্গে সমন্বিত মেসেজিং সেবাতেই গুরুত্ব দিচ্ছে গুগল। হ্যাংআউটে রয়ে যাওয়া আলাপচারিতা বা ‘চ্যাট হিস্ট্রি’ সরাসরি গুগল চ্যাটে স্থানান্তরিত হবে। তবে এক্ষেত্রে কয়েকটি বিশেষ ব্যাপার ব্যতিক্রম হতে পারে বলে জানিয়েছে গুগল। এই পরিবর্তন এড়ানোর কোনো উপায় নেই বলে জানিয়েছে ভার্জ।
তবে, ‘হ্যাংআউটস ডটগুগল ডটকম’ ডোমেইনটি চালু থাকবে বলে জানিয়েছে গুগল। আপাতত এই পরিবর্তনের প্রভাব কেবল গুগল ওয়ার্কস্পেস, জি স্যুট বেসিক এবং বাণিজ্যিক ক্রেতাদের উপর পড়বে বলে জানিয়েছে ভার্জ।
তবে, গুগলের প্রতিবেদন বলছে ওয়ার্কস্পেসের পর একই পরিবর্তন আসবে গুগলের ফ্রি অ্যাকাউন্ট ব্যবহারকারীদের বেলাতেও।