ওমরাহ ভিসা নিয়ে সৌদি আরবের সতর্কবার্তা

| মঙ্গলবার , ১৬ এপ্রিল, ২০২৪ at ৬:২৬ পূর্বাহ্ণ

সৌদি আরবে ওমরাহ পালনের নামে অবৈধভাবে দীর্ঘসময় অবস্থান এবং এ ভিসাকে নানা উদ্দেশে অপব্যবহারের অভিযোগে কঠোর সতর্কবার্তা দিয়েছে দেশটির হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয়। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সএ এক বিবৃতিতে ওমরাহ পালনের উদ্দেশে আসা ভ্রমণকারীদের ভিসার মেয়াদ শেষ হওয়ার আগেই সৌদি আরব ছেড়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। খবর বাংলানিউজের।

সে সঙ্গে কর্মসংস্থানের উদ্দেশে এ ভিসা ব্যবহার বন্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে সতর্ক করা হয়েছে। সৌদিতে ওমরাহ পালনের নামে অবৈধভাবে দীর্ঘসময় অবস্থান এবং এ ভিসাকে নানা উদ্দেশে অপব্যবহারের বহু অভিযোগের ঘটনায় এমন সতর্কতামূলক নির্দেশনা জারি করা হয়েছে। পবিত্র কাবাঘরের জিয়ারতই মূলত ওমরাহ। ইসলামের ভাষায় পবিত্র হজের সময় ছাড়া অন্য যেকোনো সময় পবিত্র কাবাঘরের তাওয়াফসহ নির্দিষ্ট কিছু কাজ করাকে ওমরাহ বলা হয়।

ওমরাহর ইতিহাসে ২০২৩ সালে রেকর্ডসংখ্যক দেশিবিদেশি মুসলিম পবিত্র ওমরাহ পালন করেছেন। গত বছরের ওমরাহ মৌসুমে ১৩ কোটি ৫৫ লাখের বেশিসংখ্যক ওমরাহ পালন করেন। গত ১০ ডিসেম্বর জেদ্দায় অনুষ্ঠিত আন্তর্জাতিক হজ ও ওমরাহ সম্মেলনে এ তথ্য জানান সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী ড. তাওফিক আলরাবিয়া। সূত্র: গালফ নিউজ

পূর্ববর্তী নিবন্ধঈদ জামাতের সময়কে কেন্দ্র করে সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৭
পরবর্তী নিবন্ধদ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে মানুষের নাভিশ্বাস উঠেছে : খসরু