‘এসির ব্যবহার না কমালে সবুজ বাড়িয়েও লাভ হবে না’

| রবিবার , ৫ মে, ২০২৪ at ১০:০৫ পূর্বাহ্ণ

রাজধানীতে নগর পরিকল্পনাবিদদের সংগঠনের এক আয়োজনে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র বা এসি ব্যবহার সীমিত করার তাগিদ দেওয়া হয়েছে। বলা হয়েছে, এটা করতে না পারলে সবুজায়নের পরিমাণ বাড়ালেও কাজ হবে না।

আলোচনায় বক্তারা বলেন, ঢাকায় সবুজ এলাকা ও জলাভূমি কমার পাশাপাশি ভবন নির্মাণ কৌশলের কারণেও তাপমাত্রা বাড়ছে। এসির ব্যবহারও এতে ভূমিকা রেখেছে। গতকাল শনিবার নগর পরিকল্পনাবিদদের সংগঠন বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি) রাজধানীর বাংলা মোটরের প্ল্যানার্স টাওয়ারে ‘ঢাকায় দাবদাহ : নগর পরিকল্পনা ও উন্নয়ন ব্যবস্থাপনার দায় ও করণীয়’ শীর্ষক আলোচনার আয়োজন করে। খবর বিডিনিউজের।

সেই আলোচনায় স্থপতি ও নগর পরিকল্পনাবিদরা বলেন, আলোবাতাস চলাচলকে ব্যাহত করে আবদ্ধ ও কাচ নির্মিত ঘর আর শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র ব্যবহারের কারণে তাপমাত্রা বাড়ছে। অবশ্য বিআইপির কার্যালয়েও এসির ব্যবহার আছে। ইনস্টিটিউটের সভাপতি পরিকল্পনাবিদ অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান বলেন, ঢাকা শহরে সবুজ যেমন কমেছে, ঠিক তেমনি গত দুই দশকে বেড়েছে মাত্রাতিরিক্ত ধূসর এলাকা ও কংক্রিটের পরিমাণ, যা নগর এলাকায় তাপমাত্রা বাড়িয়ে দিচ্ছে মারাত্মক হারে। বাড়ছে আরবান হিট আইল্যান্ড এর প্রভাব। ২০১৯ সালে করা বিআইপির গবেষণা অনুসারে, কংক্রিট আচ্ছাদিত এলাকা ১৯৯৯ সালে ছিল ৬৪ দশমিক ৯৯ ভাগ, ২০০৯ সালে বেড়ে হয় ৭৭ দশমিক ১৮ ভাগ, আর ২০১৯ সালে এসে দাঁড়িয়েছে ৮১ দশমিক ৮২ শতাংশে।

পূর্ববর্তী নিবন্ধরেকর্ড : তৃতীয়বারের মতো লন্ডনের মেয়র হলেন সাদিক খান
পরবর্তী নিবন্ধদুই ছাত্রকে বলাৎকারে অভিযুক্ত শিক্ষক আটক